অনশন ভাঙ্গলো রানা প্লাজার শ্রমিকরা

বিবিধ, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 08:27:33

১১ দফা দাবি আদায়ের লক্ষে অনশনরত আহত রানা প্লাজার শ্রমিকরা অনশন ভঙ্গ করেছে।

বুধবার (২৪ এপ্রিল) রাত ১০টার দিকে তৃতীয় দিন শেষে শ্রমিক নেতাদের আশ্বাসে অনশন প্রতাহার করেন তারা। এসময় তাদের জুস ও পানি পান করান বাংলাদেশ পোশাক শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার শাখার সভাপতি কে এম মিন্টু।

এর আগে, সোমবার বিকেলে ধসে পড়া রানা প্লাজার সামনে অনশনে বসেন শ্রমিক মাহমুদুল হাসান হৃদয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত অনশন চালিয়ে গিয়েছেন তিনি।

পরবর্তীতে আজ তৃতীয় দিনের অনশনে রানা প্লাজা ধসে আহত হৃদয়ের সাথে একাত্বতা প্রকাশ করে অনশনে অংশগ্রহণ করেন আরো সাত আহত শ্রমিক। তাদের মধ্যে চার জনকে গুরুত্বর অসুস্থ অবস্থায় বিকালে স্থানীয় হাসপাতালে পাঠানো হয়।

অনশনে যোগ দেওয়া আহত অন্য শ্রমিকরা হলেন, হালিমা, রেজিনা ,জেসমিন, নিলুফা, বাকি বিল্লাহ, তসলিমা আক্তার, নিলুফা ইয়াসমিন। তারা সবাই রানা প্লাজা ধসের ঘটনায় শারীরিকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। 

অনশনরতদের ব্যানারে উল্লেখিত দাবিগুলো ছিলো- রানা প্লাজার ঘটনায় ক্ষতিগ্রস্ত সকলকে ৪৮ লাখ টাকা দেওয়া। এছাড়া ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন, আজীবন চিকিৎসা প্রদান, ঘটনার দিনটিকে শোক দিবস ঘোষনা, হতাহত ও নিখোঁজ পরিবারের শিশুদের লেখাপড়া নিশ্চিত, দোষীদের সর্বোচ্চ শাস্তি প্রদান, দোষীদের সম্পত্তি বাজেয়াপ্ত, আহত উদ্ধারকর্মীদের চিকিৎসা, স্থায়ী স্মৃতিস্তম্ভ নির্মাণ, হতাহত পরিবারের চিকিৎসা ও ক্ষতিগ্রস্ত ব্যক্তিদের কর্মসংস্থানের ব্যবস্থা নিশ্চিত করা।

অনশনরত হৃদয় আজ দুপুরে জানিয়েছেন, রানা প্লাজা ঘটনার ৬ বছর পূর্তি উপলক্ষে তিনি নিজ উদ্যোগেই ধসে পরা স্মৃতি বিজড়িত ভবনের সামনে অনশনে বসেছেন। তবে যতদিন পর্যন্ত তার ১১ দফা দাবি পূরণ না হয় তিনি এই অনশন চালিয়ে যাবেন। আর যদি কেউ তার সাথে একাত্মতা প্রকাশ করে অনশনে বসতে চান তাহলে এতে তার কোন বাধা নেই।

পরে তার সাথে একাত্বতা প্রকাশ করে আরো সাতজন আহত শ্রমিক অনশনে অংশ নেন।

বাংলাদেশ গার্মেন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাভার সাখার সভাপতি কে এম মিন্টু বলেন, ‘আমরা তাদের সবগুলো দাবি নিয়ে আগামী তিন মাসের ভেতরে সমাধানের ব্যবস্থা করবো। দাবিগুলো যদি বাস্তবায়ন না হয় তাহলে আমরা সব শ্রমিক সংগঠন মিলে বড় ভাবে কর্মসূচি পালন করবো’।

এ সম্পর্কিত আরও খবর