জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ’র ১৪তম মৃত্যুবার্ষিকী শনিবার

বিবিধ, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, সিলেট, বার্তা২৪.কম | 2023-08-18 12:28:25

স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহকর্মী, জাতীয় নেতা আব্দুস সামাদ আজাদ’র ১৪তম মৃত্যুবার্ষিকী (২৭ এপ্রিল) শনিবার।

মৃত্যুবার্ষিকী উপলক্ষে আব্দুস সামাদ আজাদ স্মৃতি সংসদ, আব্দুস সামাদ আজাদ ফাউন্ডেশন ও পরিবারের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে, পরিবারের পক্ষ থেকে সকাল সাড়ে ৭টায় মরহুমের কলাবাগানের নিজ বাসভবনে কুরআন তেলওয়াত, সাড়ে ৮টায় বনানী কবরস্থানে কবর জিয়ারত ও পুষ্পস্তবক অর্পণ এবং লেকসার্কাস লেকভিউ জামে মসজিদে বাদ আসর মিলাদ ও দোয়া মাহফিল।

এ ছাড়া সুনামগঞ্জ, জগন্নাথপুরসহ বিভিন্নস্থানে আলোচনা সভা, মিলাদ মাহফিল ও বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে। সুনামগঞ্জে আব্দুস সামাদ আজাদ স্মৃতি পরিষদ কর্তৃক জোহরের নামাজের পর কোর্ট জামে মসজিদে দোয়া ও মিলাদ মাহফিল এবং বিকেল ৪টায় রমিজ বিপনীস্থ দলীয় কার্যালয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

জগন্নাথপুরে উপজেলা আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের পক্ষ থেকে দুপুরে দলীয় কার্যালয়ে আলোচনা সভা ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে।

এদিকে, আব্দুস সামাদ আজাদ স্মৃতি পরিষদ জগন্নাথপুর উপজেলা শাখার সদস্য সচিব, আওয়ামী লীগ নেতা জয়দ্বীপ সূত্রধর বীরেন্দ্র জানিয়েছেন, পরিষদের উদ্যোগে বাদ জোহর উপজেলা সদর জামে মসজিদ, জগন্নাথপুর বাজার জামে মসজিদ ও ইকড়ছই কেন্দ্রীয় জামে মসজিদে দোয়া মাহফিল এবং বিকেলে শ্রী শ্রী কালিবাড়ি মন্দির, জগন্নাথ জিউর আখড়া ও শ্রী শ্রী বাসুদেব মন্দিরে বিশেষ প্রার্থনার আয়োজন করা হয়েছে।

আব্দুস সামাদ আজাদ ১৯২২ সালের ১৫ জানুয়ারি সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলার ভুরাখালি গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৪০ সালে সুনামগঞ্জ জেলা মুসলিম ছাত্র ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করেন এবং ১৯৪৬ সালে একই সংগঠনের অবিভক্ত আসামের সভাপতির দায়িত্ব পালন করেন।

১৯৫২ সালে ভাষা আন্দোলনে ১৪৪ ধারা ভঙ্গ করেন। ১৯৫৪ সালের সাধারণ নির্বাচনে যুক্তফ্রন্ট থেকে এমএলএ নির্বাচিত হন এবং আওয়ামী লীগের শ্রম বিষয়ক সম্পাদক নিযুক্ত হন। ১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন এবং সর্বদলীয় রাজনৈতিক জোট এনডিএফ এর দপ্তর সম্পাদকের দায়িত্ব পালন করেন।

১৯৭০ এর নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্ধের প্রধান সংগঠকের একজন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্রমন্ত্রী ছিলেন তিনি। ৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভূমিকা পালন করেন এবং জীবনের শেষমুহুর্ত পর্যন্ত আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ছিলেন।

১৯৯৬ সালে আওয়ামী লীগের মন্ত্রিসভায় সফল পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০০১ সালে তার শেষ নির্বাচনে দল হারলেও আব্দুস সামাদ আজাদ সুনামগঞ্জ-৩ আসনে বিজয়ী হন। ২০০৫ সালের ২৭ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।

এ সম্পর্কিত আরও খবর