একদিনেই বনলতা এক্সপ্রেসের ২২৩৭ টিকিট বিক্রি!

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 00:14:29

রাজশাহী-ঢাকা রুটে নতুন চলাচল শুরু করা অত্যাধুনিক প্রযুক্তিসম্পন্ন বিরতিহীন বনলতা এক্সপ্রেস ট্রেনের টিকিট কিনতে রাজশাহী রেলস্টেশনে ভিড় করছেন যাত্রীরা। একদিনেই এই ট্রেনের টিকিট বিক্রি হয়েছে ২ হাজার ২৩৭টি। যা স্বাভাবিক সময়ে অবিশ্বাস্য বলছেন রেলওয়ে কর্মকর্তারা।

জানা গেছে, বৃহস্পতিবার (২৫ এপ্রিল) প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বনলতা এক্সপ্রেস ট্রেনটির যাত্রা উদ্বোধন করেন। ট্রেনটি উদ্বোধনের পর বিনামূল্যে যাত্রী নিয়ে ঢাকার উদ্দেশে রওনা করে। পরে সন্ধ্যায় আবার ফিরে আসে। তবে শুক্রবার সাপ্তাহিক বন্ধ থাকায় চলাচল করেনি বনলতা।

সেই হিসেবে বাণিজ্যিকভাবে বনলতা এক্সপ্রেস আনুষ্ঠানিক চলাচল শুরু করবে শনিবার (২৭ এপ্রিল)। এ জন্য বৃহস্পতিবার (২৫ এপ্রিল) রাত ৮টা থেকে ১০টা পর্যন্ত বনলতার টিকিট বিক্রি করা হয়। আর শুক্রবার (২৬ এপ্রিল) সকাল ৯টা থেকে দুপুর ২টা এবং বিকেল ৪টা থেকে রাত ১০টা পর্যন্ত টিকিট বিক্রি করা হয়।

অর্থাৎ ১৩ ঘণ্টায় ২ হাজার ২৩৭টি টিকিট বিক্রি হয়ে গেছে। এর মধ্যে এসি (স্নিগ্ধা) বিক্রি হয়েছে ৫৬৪টি এবং শোভন চেয়ারের টিকিট বিক্রি হয়েছে ১ হাজার ৬৭৩টি। এই টিকিট বিক্রি হচ্ছে ২৭ এপ্রিল থেকে আগামী ৫ মে পর্যন্ত।

শুক্রবার রাতে রাজশাহী রেলওয়ে স্টেশনে গিয়ে দীর্ঘ লাইন দেখা গেছে। যাদের অধিকাংশই বনলতার জন্য দুপুর থেকে দাঁড়িয়ে আছেন বলে জানা যায়। যারা টিকিট হাতে পাচ্ছেন, তাদেরকে উচ্ছ্বাস প্রকাশ করতেও দেখা যায়।

তেমনি একজন রাইসুল ইসলাম। তিনি জানান, পরিবার নিয়ে ২৭ এপ্রিল ঢাকাগামী ধুমকেতু এক্সপ্রেসের যাত্রী হওয়ার কথা ছিল তার। আগাম ৫টি টিকেটও কিনেছিলেন। কিন্তু ছেলে-মেয়েরা বনলতায় যেতে চায়। তাই ধূমকেতুর টিকেট ফিরিয়ে দিয়ে বনলতা এক্সপ্রেসের টিকিট নিলেন। বনলতার প্রথম বাণিজ্যিক যাত্রায় সঙ্গী হতে পেরে উচ্ছ্বসিত রাইসুল ইসলাম।

একই অভিব্যক্তি অন্য যাত্রীদেরও। সানজিদা আক্তার নামে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বলেন, ‘আমার বাসা ঢাকাতেই। বাসায় যাবো যাবো করেও আর যাওয়া হচ্ছিল না। তবে বনলতার প্রথম আনুষ্ঠানিক যাত্রায় যাওয়ার লোভ সামলাতে না পেরে টিকিট নিতে এসেছিলাম। প্রায় দেড় ঘণ্টা দাঁড়িয়ে থেকে টিকিট পেয়েছি। শনিবার বনলতায় চড়ে বাসায় যাচ্ছি।

তবে বনলতা এক্সপ্রেস ট্রেনের সময়সূচী নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। তারা জানান, সকাল ৭টায় ছেড়ে বনলতা এক্সপ্রেসের ঢাকায় পৌঁছানোর কথা বেলা ১১টা ৪০ মিনিটে। ঘণ্টা দুয়েক সময়সূচী এগিয়ে নিলে রাজশাহী থেকে ঢাকায় অফিসগামী লোকজন বিশেষ সুবিধা পেতেন। বিষয়টি রেল কর্তৃপক্ষকে ভেবে দেখার অনুরোধ জানান একাধিক যাত্রী।

রাজশাহী রেলওয়ে সূত্র জানিয়েছে, বিক্রির জন্য প্রতিদিন শোভন চেয়ারের ৭৬৮টি এবং এসি (স্নিগ্ধা) চেয়ারের ১৬০টি টিকিট ছাড়া হয়েছে। ২৭ ও ২৮ এপ্রিলের এসি (স্নিগ্ধা) চেয়ারের সবগুলো টিকিট বিক্রি হয়েছে। ওই দুই দিনের শোভন চেয়ারের টিকিট বিক্রি হয়েছে যথাক্রমে ৩৭৫টি ও ২৩৪টি। ১৫০ টাকা খাবার মূল্য যোগ করে শোভন চেয়ার ৫২৫ টাকা এবং এসি (স্নিগ্ধা) চেয়ারের টিকিটের মূল্য ধরা হয়েছে ৮৭৫ টাকা করে।

রাজশাহী রেল স্টেশনের ম্যানেজার আবদুল করিম বলেন, ‘প্রথম দিনেই টিকিটের জন্য কাউন্টারে ভ্রমণকারীদের ভিড় ছিল উপচে পড়া। প্রত্যাশা পূরণ হওয়ায় খুশি এই অঞ্চলের মানুষ। আরামদায়ক ও নিরাপদ হওয়ায় মানুষ রেল ভ্রমণে আগ্রহী হচ্ছে।’

তিনি জানান, প্রতিদিন সকাল ৯টা থেকে বেলা ২টা এবং বিকেল ৪টা থেকে রাত ১০ পর্যন্ত রেলওয়ে স্টেশন কাউন্টার থেকে টিকিট সংগ্রহ করতে পারবেন যে কেউ। অন্যান্য আন্তঃনগর ট্রেনের মতই বনলতা এক্সপ্রেসের টিকিট নিতেও লাগছে জাতীয় পরিচয়পত্র (এনআইডি)। যাদের এটি নেই, তারা জন্ম নিবন্ধনপত্র দিয়েও টিকিট নিতে পারবেন বলেও জানান স্টেশন ম্যানেজার করিম।

এ সম্পর্কিত আরও খবর