রূপপুর পরমাণু বিদ্যুৎ প্রকল্পে দ্বিতীয় ইউনিটে ‘কোর ক্যাচার’ স্থাপন শুরু

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-26 12:28:57

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের দ্বিতীয় ইউনিটে অন্যতম স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থা ‘কোর ক্যাচার’ বা মেল্ট ট্র্যাপ ডিভাইস স্থাপনের কাজ শুরু হয়েছে। নির্ধারিত সময়ের এক মাস আগে বৃহস্পতিবার (২৫এপ্রিল) ডিভাইসটি স্থাপনের কাজ শুরু হলো।

এর আগে গত বছরের ১৮ আগস্ট প্রথম ইউনিটের কোর ক্যাচার স্থাপনের কাজ শুরু হয়। যা প্রায় শেষ পর্যায়ে রয়েছে বলে জানা গেছে।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পরিচালক সের্গেই লাসতোচকিন বলেন, ‘এটি স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অন্যতম মূল অংশ যা প্রকল্পের দ্বিতীয় ইউনিট ভবনে স্থাপন করা হচ্ছে। এখন পর্যন্ত এটিই হচ্ছে প্রকল্পে স্থাপিত সর্ববৃহৎ ডিভাইস। আমাদের প্রকৌশলীদের সমন্বিত প্রচেষ্টার ফলেই নির্ধারিত সময়ের পূর্বেই কাজটি শুরু করা সম্ভব হয়েছে। এখানে উল্লেখ করা যেতে পারে যে প্রথম ও দ্বিতীয় ইউনিটের নির্মাণ কাজ নির্ধারিত সিডিউল অনুযায়ী এগিয়ে চলছে।’

রুশ বিশেষজ্ঞদের ডিজাইনকৃত কোর ক্যাচার একটি অন্যন্য কোণাকৃতির ডিভাইস যা রিয়্যাক্টর কোরের নিচে স্থাপন করা হয়ে থাকে। কোর ক্যাচারটিতে থাকে বিশেষ পদার্থ। প্রয়োজনকালে ডিভাইসটি সকল গলিত কোর বস্তু ধারণ করে সমপূর্ণভাবে আবদ্ধ করে ফেলবে। এর ফলে রেডিয়েশনের বাইরে আসার পথ রুদ্ধ হয়ে যাবে। স্বয়ংক্রিয় নিরাপত্তা ব্যবস্থার অংশ বিধায় এটির কার্যক্রম, মানুষের ওপর নির্ভর করবে না।

প্রাকৃতিক নিয়ম অনুসরণ করেই এটি কাজ করবে। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্প সাইটের বৈশিষ্টসমূহ বিবেচনা করেই কোর ক্যাচারটি ডিজাইন করা হয়েছে। উন্নত হাইড্রো-ডাইনামিক ও শক প্রতিরোধ গুণাবলিসম্পন্ন হওয়ায় এটি অধিকমাত্রায় ভূমিকম্প সহিষ্ণু। কোর ক্যাচারটিতে বন্যা প্রতিরোধ ব্যবস্থাও যুক্ত করা হয়েছে।

রুশ আর্থিক ও কারিগরি সহায়তায় নির্মীয়মাণ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পে প্রতিটি ১ হাজার ২০০ মেগাওয়াট উৎপাদন ক্ষমতাসম্পন্ন দুটি ইউনিট থাকবে। সর্বাধুনিক থার্ড জেনারেশন ভিভিইআর- ১ হাজার ২০০ রিয়্যাক্টর স্থাপন করা হচ্ছে ইউনিটগুলোতে।

এ সম্পর্কিত আরও খবর