শিশু অধিদপ্তর গঠনের আহ্বান ডেপুটি স্পিকারের

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-29 10:38:13

শিশু অধিকার ও শিশুদের নিয়ে কর্মকাণ্ড পরিচালনার জন্য মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীনে শিশু অধিদপ্তর গঠনের আহবান জানিয়েছেন জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া।

তিনি বলেছেন, শিশুদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার মমতার কারণেই সরকার বাংলাদেশে শিশু বাজেট বরাদ্দ করেছে। এর আগে কোনো সরকার এ ধরনের বাজেট বরাদ্দ দেয়নি। প্রধানমন্ত্রীর সরকার শিশুদের কল্যাণে সবসময় উদারতার পরিচয় দিয়েছেন এবং এখনও দিচ্ছেন। তাই সময়োপযোগী এ দাবিটাও প্রধানমন্ত্রীর কাছে গুরুত্বের সাথে উপস্থাপন করলে তিনি তা পূরণ করবেন বলে আশা করি।

শনিবার (২৭ এপ্রিল) রাজধানীর শ্যামলীতে অবস্থিত এসএস চিল্ড্রেন ভিলেজ অডিটরিয়ামে ‘আন্তর্জাতিক পথশিশু দিবস’ উপলক্ষে ‘স্ট্রিট চিলড্রেন অ্যাকটিভিস্টস নেটওয়ার্কস (স্ক্যান) বাংলাদেশ’ শীর্ষক সংগঠন আয়োজিত সেমিনারে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, পথশিশুদের সঠিক পরিসংখ্যান নিরূপণ করে সরকারের কাছে একটি প্রতিবেদন উপস্থাপন করলে তাদের ভাগ্য উন্নয়নে সরকার অবশ্যই কাজ করবে। কিন্তু সেজন্য দরকার একটি শিশু বিষয়ক অধিদপ্তর, যার মাধ্যমে একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে এসব শিশুদের নিয়ে কাজ করা সহজ হবে।

ফজলে রাব্বী মিয়া বলেন, বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশের কাতারে পদার্পণ করেছে। তাই পথশিশু এবং প্রতিবন্ধী শিশুদেরও মূলধারার সাথে সম্পৃক্ত করতে হবে। প্রধানমন্ত্রীর এই প্রগতিশীল উন্নয়নমুখী বাংলাদেশে এখনও কেন শিশুদের একটা অংশ রাস্তায় রাস্তায় ঘুরে মানবেতর জীবনযাপন করবে! শিশুবান্ধব প্রধানমন্ত্রী কখনই এটা চাইবেন না। তাই সরকারের পাশাপাশি সচেতন সব মানুষ, শিশুদের কল্যাণে নিয়োজিত সংশ্লিষ্ট মন্ত্রণালয়সমূহ এবং বেসরকারি সংস্থগুলোকে এগিয়ে আসতে হবে।

তিনি বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ে শিশুদের জন্য যে বাজেট বরাদ্দ করা হয়, তা সঠিকভাবে সময়মত শিশুদের কল্যাণে যাতে খরচ হয় সেজন্য মন্ত্রণালয়ের নজরদারি আরো বৃদ্ধি করা প্রয়োজন। শিশুদের কল্যাণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোকে বাজেটের সুষম ব্যয় নিশ্চিত করতে মনিটরিং ব্যবস্থা আরো জোরদার করতে হবে।

সংগঠনের সভাপতি জাহাঙ্গীর নাসিরের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য দেন পাবলো নেরুদা, পথশিশু পুনর্বাসন প্রকল্পের পরিচালক ড. মো. আবুল হোসেনসহ দেশি বিদেশি এনজিও প্রতিনিধি, পথশিশু, গণমাধ্যম ও সুশীল সমাজের প্রতিনিধিরা।

পরে ‘আন্তর্জাতিক পথশিশু দিবস ২০১৯’ উপলক্ষে আয়োজিত চিত্রাঙ্কণ প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কৃত করা হয়। এছাড়া, প্রথমবারের মত সুবিধাবঞ্চিত পথশিশুদের বিশ্বকাপে অংশগ্রহণের জন্য নির্বাচিত পথশিশুদের সংগঠন Local Education and Economic Development Organization (LEEDO) -এর শিশুদের সম্বর্ধনা দেওয়া হয়।

এ সম্পর্কিত আরও খবর