ঘূর্ণিঝড় ‘ফোনি’র প্রভাবে সমুদ্রবন্দরে ২ নম্বর হুঁশিয়ারি সংকেত

ঢাকা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বাগেরহাট বার্তা২৪.কম | 2024-01-01 19:31:55

বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ফোনি’র কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমূদ্রবন্দরকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। একই সঙ্গে উত্তর বঙ্গোপসাগরে এবং গভীর সাগরে অবস্থানরত সকল মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত সাবধানে চলাচল করতে বলা হয়েছে। এছাড়া নদীবন্দরে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে।

শনিবার (২৭ এপ্রিল) আবহাওয়া অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে ফোনির প্রভাবে শনিবার বিকেল থেকে বাগেরহাটের মংলা, চট্টগ্রাম, কক্সবাজার, পায়রা সমূদ্রবন্দরসহ সংলগ্ন উপকূলীয় এলাকার উপর দিয়ে হালকা ঝড়ো হাওয়া বয়ে যাচ্ছে। এছাড়া রাজধানীসহ সারা দেশে হালকা ঝড়ো হাওয়া বইছে। 

 

আবহাওয়াবিদ মো. আব্দুল মান্নান বার্তা২৪.কমকে জানান, দক্ষিণ বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগর এলাকায় অবস্থানরত নিম্ন চাপটি ফোনিতে পরিণত হয়েছে। এটি শনিবার বিকেল ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১৯৩৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১৮৫৫ কিলোমটির দক্ষিণে, মংলা সমুদ্রবন্দর থেকে ১৯২৫ কিলোমিটার দক্ষিণে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ১৮৮০ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল।

এটি আরও ঘনীভূত ও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে ভারতের অন্ধ্র উপকূলের দিকে অগ্রসর হতে পারে। ঘূর্ণিঝড় কেন্দ্রের ৫৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ৬২ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৮৮ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকট সাগর বিক্ষুব্দ রয়েছে। তাই সমুদ্রবন্দরগুলোকে ২ নম্বর দূরবর্তী হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। এ সংকেত ক্রমান্বয়ে বাড়তে পারে।

তিনি আরও জানান, ফোনি বাংলাদেশে আঘাত হানবে কিনা তা রোববার (২৮ এপ্রিল) জানা যাবে। এছাড়া উপকূলীয় অঞ্চলের বসবাসকারীদের সর্তক থাকতে হবে। তবে এতে ভয় পাওয়ার কিছু নেই। তারা আমাদের পরবর্তী নিদের্শনা অনুসরণ করলেই হবে।

আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং কুমিল্লা, নোয়াখালী অঞ্চলসহ ঢাকা, রাজশাহী, খুলনা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

অপরদিকে ঢাকা, মাদারীপুর, রাঙামাটি, নোয়াখালী, ফেনী, রাজশাহী, যশোর, বাগেরহাট ও পটুয়াখালী অঞ্চলসহ সিলেট বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে। এছাড়া সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকবে।

এদিকে ঢাকায় রাতের আকাশ আংশিক মেঘলা থাকতে এবং বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তি ত থাকতে পারে। 

আরও পড়ুন: তীব্র গরমের পর আসছে ঘূর্ণিঝড় ‘ফোনি’

এ সম্পর্কিত আরও খবর