`শীঘ্রই আসছে' আইএস'র গান, নাকি হামলা?

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-31 12:09:45

জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস) বাংলা ভাষায় একটি পোস্টার প্রকাশ করেছে। যেখানে বাংলা বর্ণে লেখা হয়েছে- ‘শীঘ্রই আসছে, ইনশাল্লাহ।’

আইএস-এর এই পোস্টার বিশ্লেষণ করে ভারতীয় সংবাদ মাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রকাশ করা সংবাদের বরাত দিয়ে বাংলাদেশের অধিকাংশ গণমাধ্যম সংবাদ প্রকাশ করে।

তবে আলোচিত এই সংবাদ প্রকাশের প্রায় ঘণ্টা পাঁচেক পর শোনা যাচ্ছে, আইএস সমর্থিত ‘টেলিগ্রাম’ চ্যানেলটির লেখা পোস্টারটির ভুল ব্যাখা দিয়েছে ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়া।

অন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত বিভিন্ন সংবাদ ও ঐ পোস্টারে দেখা যায়, আইএস সংশ্লিষ্ট টেলিগ্রাম অ্যাকাউন্ট থেকে ছড়ানো পোস্টারে বলা হয়েছে, ‘শীঘ্রই আসছে.. ইনশাআল্লাহ।’ পোস্টারটিতে আল মুরসালাত (Al Mursalat) নামে একটি গ্রুপের লোগো রয়েছে।

আইএস-এর পোস্টারটির নিজের মত ব্যাখ্যা দাঁড় করিয়েছে প্রথম সংবাদ প্রকাশ করা টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদক। প্রতিবেদনে তিনি ব্যাখ্যা দেন, টেলিগ্রাম অ্যাকাউন্টটি আইএস সংশ্লিষ্ট, সেটি থেকে ছড়ানো হচ্ছে, ‘শীঘ্রই আসছি.. ইনশাআল্লাহ।’ তার মানে, তারা ‘হামলা করার জন্যই আসছে’।

প্রতিবেদকের মতে, পোস্টারটি যেহেতু বাংলায় লেখা হয়েছে, তাহলে বাংলাদেশ অথবা পশ্চিমবঙ্গের বাংলা ভাষী মানুষকে বুঝানো হয়েছে। তার মানে বোঝা যাচ্ছে, আইএস পশ্চিমবঙ্গ বা বাংলাদেশে হামলার জন্যই ‘শীঘ্রই আসছে’।

আইএস -এর পোস্টার প্রকাশের পরে বাংলাদেশের জঙ্গি দমন নিয়ে কাজ করা পুলিশের কাউন্টার টেরোরিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের পক্ষ থেকে বলা হয়, আইএস যদি হামলার কথা বলেও থাকে, এটা নতুন কিছু না। এর আগেও এ ধরণের হামলার কথা বলেছেন। তবে বাংলাদেশে কোনো জঙ্গি হামলার হুমকি নেই।

পরবর্তীতে সন্ধ্যার দিকে আইএস-এর পোস্টারের বিষয় নিয়ে কথা বলেন কাউন্টার টেরোরিজমের এক পুলিশ কর্মকর্তা। নাম প্রকাশ না করার শর্তে ঐ পুলিশ কর্মকর্তা বলেন, ‘ইতোমধ্যে আমরা জানতে পেয়েছি। আইএসের হামলার বিষয়টি মিথ্যা। শিগগিরই আসছে বলতে বোঝানো হয়েছে- বাংলায় অনূদিত আইএস -এর একটি নাশিদ (ইসলামী সংগীত) শীঘ্রই আসছে। এটির অনুবাদে কাজ করেছে ‘আল মুরসালাত মিডিয়া’। এটি আইএসের অনুবাদ শাখা।

তিনি জানান, তুর্কি ভাষায় আইএস -এর একটি সংগীত আমাদের কালো পতাকা (Our Black Flag), এটিকেই বাংলা অনুবাদ করা হয়েছে এবং সেটি শিগগিরই প্রকাশিত হবে- এমনটা বোঝানো হয়েছে। হয়তো সম্প্রতি নিউজিল্যান্ড ও শ্রীলঙ্কায় হামলার ঘটনার পর আন্তর্জাতিক গণমাধ্যম এই বিষয়টিকে ভুল ব্যাখা দিয়েছে।

এ সম্পর্কিত আরও খবর