শুরুর আগেই শেষ হচ্ছে ১২৭ কোটি টাকার প্রকল্পের মেয়াদ!

রাজশাহী, জাতীয়

হাসান আদিব, স্টাফ করেসপন্ডেট, রাজশাহী, বার্তা২৪.কম | 2023-08-23 22:45:43

রাজশাহী মহানগরীর লাইফ-লাইন হিসেবে পরিচিত তালাইমারি-আলুপট্টি সড়ক। মূল শহরে চলাচলের প্রধান পথ এটি। তবে দেড় লেনের এই সড়কে পাশাপাশি দুইটি বাস বা ট্রাক অতিক্রম করতে পারে না। সড়কটি চার লেনে উন্নীতকরণের জন্য ২০১৫ সালের মে মাসে সিটি করপোরেশন প্রস্তাবিত ১২৭ কোটি ৪৯ লাখ টাকার প্রকল্প জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের নির্বাহী কমিটির (একনেক) সভায় অনুমোদন করা হয়।

তথ্যমতে, চার বছর মেয়াদী এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা ছিল চলতি বছরের মে মাসে। অথচ এখনও কাজই শুরু হয়নি প্রকল্পটির। এ নিয়ে ক্ষুব্ধ রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। গত ৭ এপ্রিল সিটি করপোরেশনের প্রকল্প সংশ্লিষ্ট প্রকৌশলীদের বরাবর পাঠানো জরুরি এক চিঠিতে মেয়র ‘চরম অসন্তোষ’ এর কথা উল্লেখ করে দ্রুত কাজ শুরুর নির্দেশনা দেন।

ঐ চিঠিতে বলা হয়, ‘কল্পনা সিনেমা হল হতে তালাইমারি মোড় পর্যন্ত সড়ক প্রশ্বস্তকরণ ও উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের আওতায় আলুপট্টি মোড় হতে বোসপাড়া পুলিশ ফাঁড়ি পর্যন্ত ভূমি অধিগ্রহণ কার্যক্রম মন্থর হওয়ায় মেয়র চরম অসন্তোষ প্রকাশ করেছেন। অধিগ্রহণ সংক্রান্ত সকল কার্যক্রম মে মাসের মধ্যেই শেষ করার জন্য মেয়র নির্দেশ দিয়েছেন। প্রতি পাঁচ দিন পর পর কাজের অগ্রগতি প্রকল্প পরিচালককে জানাতেও সংশ্লিষ্ট প্রকৌশলীদের নির্দেশ দেয়া হয়।

তবে সিটি করপোরেশনের প্রধান নির্বাহী প্রকৌশলী মো. আশরাফুল হক জানান, মূল কাজ করতে আরও তিন মাস সময় লাগবে। ভূমি অধিগ্রহণ খাতে প্রায় ৬০ কোটি টাকা খরচ হয়েছে। অধিগ্রহণের কাজে ব্যাপক জটিলতার সৃষ্টি হচ্ছে। কারণ সড়কের দুই পাশে যারা বসবাস করছেন, তারা বেশিরভাগই বাপ-দাদার ভিটায় থাকেন। তারা নানাভাবে এটা ঠেকানোর চেষ্টা করছেন।‘

তিনি জানান, প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। নতুন মেয়াদ অনুযায়ী ২০২০ সালের জুনের মধ্যে কাজ শেষ করতে হবে।

জানা যায়, ২০১২ সালে প্রকল্পটির প্রস্তাব পাঠায় সিটি করপোরেশন। পরে ২০১৫ সালে ১২৭ কোটি ৪৯ লাখ টাকার প্রস্তাবিত প্রকল্পটি একনেক সভায় ছাড় পায়।

প্রকল্পের প্রস্তাবনা অনুযায়ী, আড়াই কিলোমিটার দীর্ঘ এই সড়কে থাকবে প্রশ্বস্ত ফুটপাত, দুই পাশে ড্রেন, আইল্যান্ড ও সুদৃশ্য আলোকায়ন। কিন্তু থমকে আছে এসব কাজ। এ সড়কে ঠাসাঠাসি করে চলছে যানবাহন। এতে প্রতিনিয়তই ঘটছে দুর্ঘটনা।

জানতে চাইলে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ‘সড়কটির নির্মাণ কাজ শেষ হলে নগরীর দৃশ্যই পাল্টে যেত। দুর্ভোগ থেকে মুক্তি পেত মানুষ। কিন্তু এ সড়ক নির্মাণে সিটি করপোরেশনের প্রকৌশলীদের উদাসীনতার কারণ জানতে চান নগরবাসী।’

সুশাসনের জন্য নাগরিক (সুজন) এর রাজশাহীর আঞ্চলিক সমন্বয়ক সুব্রত পাল বলেন, ‘যত সময় গড়াচ্ছে, প্রকল্প ব্যয় তত বাড়ছে। ফলে প্রকল্প আটকে থাকায় রাষ্ট্রের ব্যাপক অর্থ অপচয় হচ্ছে। পাশাপশি সরকারের উন্নয়নের সুফল থেকেও বঞ্চিত হচ্ছে সাধারণ মানুষ।’

এ সম্পর্কিত আরও খবর