মরদেহের পেটে ইয়াবা যায় যেভাবে

ঢাকা, জাতীয়

শাহরিয়ার হাসান স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-12-17 13:54:30

মাদক-কারবারিরা ইয়াবা পাচারে নতুন কৌশল অবলম্বন করে। এখন বেছে নিয়েছে মানুষের পেট। সম্প্রতি কয়েকটি ঘটনায় মরদেহের পেট থেকে ইয়াবার চালান উদ্ধার করা হয়েছে। ফলে প্রশ্ন উঠেছে মরদেহের পেটে ইয়াবা যাচ্ছে কীভাবে?

সংশ্লিষ্টরা জানিয়েছেন, পাচারের উদ্দেশ্যে কারবারিদের পেট ভাড়া নেন ইয়াবা ব্যবসায়ীরা। এরপর বিভিন্ন প্রক্রিয়া অনুসরণ করে মলদ্বার দিয়ে তাদের পেটে প্রবেশ করানো হয় ইয়াবার ছোট ছোট পোটলা। কিন্তু কোনো কারণে ওইসব পোটলা ফেটে ইয়াবা গলে বিষক্রিয়া সৃষ্টি হয়। ফলে অনেকে মারাও যান।

গত ২৬ এপ্রিল জুলহাস মিয়া নামের এক ব্যক্তির ময়নাতদন্তের সময় তার পেট থেকে ১১ পোটলা ইয়াবা উদ্ধার করেন চিকিৎসকরা। ওইদিন ভোরে কমলাপুর মসজিদের পাশের রাস্তায় জুলহাস মিয়াকে অচেতন অবস্থায় উদ্ধার করে স্থানীয়রা। পরে মুগদা হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। পরে মরদেহ ময়নাতদন্তের জন্য ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে পাঠানো হয়।

 

ময়নাতদন্ত শেষে ঢামেক ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ সাংবাদিকদের জানান, জুলহাসের পেটে স্কচটেপ মোড়ানো ১১টি ইয়াবার প্যাকেট পাওয়া যায়।

এছাড়া ৪ এপ্রিল সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের মর্গে ৪০ বছর বয়সী এক নারীর পেট থেকে দেড় হাজার পিস ইয়াবা উদ্ধার করা হয়। আর গত ২৯ মার্চ টেকনাফের ১৩ রোহিঙ্গার পেট থেকে ৪৩ হাজার পিস ইয়াবা উদ্ধার করে মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর।

তাহলে মানুষের পেটে এত ইয়াবা আসছে কোথা থেকে? এ বিষয়ে মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার মিশু বিশ্বাস বার্তা২৪.কমকে বলেন, ‘এক শ্রেণির মানুষ জীবনের ঝুঁকি নিয়ে নিজের শরীরে ইয়াবার প্রবেশ করিয়ে পাচার করছে। সচারচার ১০ থেকে ১৫ পিস ইয়াবা স্কচটেপ দিয়ে পেঁচিয়ে পোটলা করা হয়। একাধিক পোটলা কনডমের ভেতর রেখে মলদ্বার দিয়ে পেটে প্রবেশ করানো হয়। পরবর্তীতে ওষুধ খেয়ে কৃত্রিম চাপ সৃষ্টি করে ওইসব পোটলা বের করা হয়।’

ঢামেকের ফরেনসিক বিভাগের প্রধান সোহেল মাহমুদ বার্তা২৪.কমকে বলেন, ‘যদি শরীরে প্রবেশ করানো পোটলা কোনোভাবে ফেটে যায়, তাহলে শরীরের তাপে ইয়াবা গলে যায়। এতে বিষক্রিয়ায় বহনকারী অসুস্থ হয়ে পড়বে এবং মৃত্যু হবে। জুলহাস মিয়াও এভাবে মারা গেছে।’

জুলহাসের বিষয়ে মতিঝিল জোনের সহকারী পুলিশ কমিশনার মিশু বিশ্বাস বার্তা২৪.কমকে বলেন, ‘জুলহাস একজন পুরাতন ইয়াবা ব্যবসায়ী। পুলিশের চোখ ফাঁকি দিয়ে সে নতুন কৌশলে ইয়াবা পাচার করছিল। তবে আমরা জানার চেষ্টা করছি, সে আগেও এভাবে ইয়াবা বহন করেছে কী-না?’

এ সম্পর্কিত আরও খবর