সাংস্কৃতিক সম্পর্ক জোরদারে লেবাননের সঙ্গে চুক্তি করবে বাংলাদেশ

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-24 04:16:25

লেবাননের সঙ্গে সংস্কৃতি ও ঐতিহ্য সংরক্ষরণে পারস্পরিক সহায়তা বৃদ্ধিতে চুক্তি করবে বাংলাদেশ। দেশটির সঙ্গে সংস্কৃতি বিষয়ক একটি চুক্তি করার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

সোমবার (২৯ এপ্রিল) সকাল সাড়ে ১০টায় মন্ত্রিসভা কক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ বিষয় আলোচনা হয়। পরে দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ কথা জানান মন্ত্রিপরিষদ বিভাগের সংস্কার ও সমন্বয় শাখার সিনিয়র সচিব শামসুল আরেফিন।

তিনি বলেন, ‘আজকের সভায় লেবাননের সঙ্গে সংস্কৃতি বিষয়ক একটি চুক্তি করার খসড়া অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এই চুক্তি অনুযায়ী বাংলাদেশ ও লেবাননের মধ্যে সভা, সেমিনারের মাধ্যমে বিশেষজ্ঞদের অভিজ্ঞতার বিনিময়, প্রকাশনা ও গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কাজ করা হবে।’

শামসুল আরেফিন বলেন, ‘চারুকলা, শিল্পকলা, শিল্প-সংস্কৃতি কর্মকাণ্ডের মাধ্যমে সাংস্কৃতিক দিক এগিয়ে নিয়ে যাওয়া হবে। ইতোমধ্যে অনেকের সঙ্গেই আমাদের সাংস্কৃতিক চুক্তি হয়েছে। দেশটি সাংস্কৃতিকভাবে বেশ উন্নত দেশ। এই কারণেই তাদের সঙ্গে এ চুক্তি করা হবে।’

এছাড়া মন্ত্রিসভার বৈঠকে বাংলাদেশ শিল্প ও কারিগরি সহায়তা কেন্দ্র আইন-২০১৯ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এবং পররাষ্ট্র, বাণিজ্য এবং সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের একটি করে অবহিতকরণ আলোচ্যসূচিতে ছিল।

আরও পড়ুন: রমজানে সরকারি অফিস ৯টা থেকে সাড়ে ৩টা

এ সম্পর্কিত আরও খবর