শ্রমিকদের বকেয়া পরিশোধ না করায় কারখানা মালিক অবরুদ্ধ

ঢাকা, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, আশুলিয়া (ঢাকা), বার্তা২৪.কম | 2023-08-28 06:14:51

সাভারের আশুলিয়ায় বকেয়া বেতনের দাবিতে একটি তৈরি পোশাক কারখানার মালিককে অবরুদ্ধ করে রেখেছেন শ্রমিকরা।

বুধবার (১ মে) বিকেলে দূর্গাপুর এলাকার স্পার্ক স্টাইল লিমিটেড নামের কারখানায় গিয়ে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা পরিচালক সিফাত জামানকে অবরুদ্ধ অবস্থায় পাওয়া যায়। এর আগে গতকাল মঙ্গলবার রাত ৯টার দিকে ঐ কর্মকর্তা কারখানায় গেলে শ্রমিকদের রোষানলে পরে অবরুদ্ধ হন তিনি।

শ্রমিকরা জানায়, গত (১৭ এপ্রিল) কারখানা চালু অবস্থায় বেতন ভাতা না দিয়ে কারখানার মুল ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ প্রদান করে। পরে শ্রমিকরা কারখানার সামনে অবস্থান নিলে মালিকপক্ষ ২৯ এপ্রিল বেতনভাতা পরিশোধের তারিখ নির্ধারণ করেন। শ্রমিকরা ২৯ এপ্রিল কারখানায় গেলে মালিকপক্ষের কোনো কর্মকর্তাকে খুঁজে না পেয়ে চলে যায়। পরে (৩০ এপ্রিল) কারখানায় মালিক আসলে তাকে অবরুদ্ধ করে রাখেন শ্রমিকরা।



কারখানার শ্রমিক স্মৃতি বার্তা২৪.কমকে জানান, তিনি অনেকদিন ধরে এই কারখানায় চাকরি করছেন। প্রতি মাসেই তাদের বেতন দিতে টালবাহানা করতেন মালিকপক্ষ। কোনো মাসে বাড়ি ভাড়া ও দোকানের বাকি টাকা সময়মত পরিশোধ করতে পারেন না তারা। টাকা না দিতে পারায় বাড়িওয়ালার কাছে অপমান হতে হয় তাদের। শ্রমিক বলে কি আমাদের সম্মান নেই?

প্রিন্ট শাখার শ্রমিক হাসনাহেনা বার্তা২৪.কমকে বলেন, ‘আমাদের ৪ মাসের বেতন ও দুইটা ঈদ বোনাস দিতে হবে। আমাদের পাওনা টাকা না পাওয়া পর্যন্ত মালিকের বেটিকে (মেয়েকে) যাবার দেমো না (যাইতে দেবো না)। সে যদি ৭দিন থাকে হামরাও (আমরাও) সাত দিন থাকমো (থাকবো)।

শ্রমিক আসাদুজ্জামান বার্তা২৪.কমকে বলেন, ‘গত দুই বছর ধরে বেতন দিতে টালবাহানা করছে। এ মাসের বেতন ও মাসে ও মাসের বেতন এ মাসে এইভাবে বেতন দিচ্ছে। সর্বশেষ ১৭ এপ্রিল অনির্দিষ্টকালের বন্ধের নোটিশ দেয় যাতে লেখা আছে ২৯ এপ্রিল বেতন দেওয়া হবে। আমরা ২৯ এপ্রিল কারখানায় আসলে মালিকপক্ষের কাউকে পাইনি। গতকাল তাকে পেয়েছি বেতন না পাওয়া পর্যন্ত তাকে যেতে দেবো না। আমাদের একটাই দাবি পাওনা যা আছে আমাদের বুঝিয়ে দেবে, আমরা চলে যাবো।’



এ ব্যাপারে কারখানার অ্যাডমিন ম্যানেজার বার্তা২৪.কমকে বলেন, ‘বিষয়টি নিয়ে আলোচনা চলছে। বেতন কবে দেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, ‘এ ব্যাপারে কারখানা ব্যবস্থাপক সিফাত জামান ম্যাডাম বলতে পারবেন।’

এ সম্পর্কিত আরও খবর