রেলওয়ে নিরাপত্তা বাহিনীতেও নিয়োগ হবে নারী: রেলমন্ত্রী

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম। | 2023-08-30 18:18:57

রেলওয়ের নিরাপত্তা বাহিনীতে সরকার নারী সদস্য অন্তর্ভুক্তের পরিকল্পনা করছে বলে জানিয়েছেন রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। তিনি বলেছেন, সরকার রেলওয়েতেও কর্মঠ ও প্রশিক্ষিত নারী সদস্য নিয়োগের পরিকল্পনা করছে। সামনে এ বাহিনীতে নারী কর্মীরা কাজ করার সুযোগ পাবেন।

বৃহস্পতিবার (২মে) দুপুরে নগরীর খুলশী রেলওয়ে নিরাপত্তা বাহিনীর ৫২তম  সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে অংশ নিয়ে তিনি এসব কথা জানান।

রেলমন্ত্রী বলেন, বিএনপি সরকার দায়িত্ব নিয়ে জনপ্রিয়, নিরাপদ ও সাশ্রয়ী রেলওয়ে খাতকে ধ্বংসের মুখে নিয়ে যায়। ১৯৭০ সালে রেলওয়ের জনবল ছিল ৬৮ হাজার। ১৯৮৬ পরে সামরিক সরকার এ খাতকে আরও বেহাল রুপ দেয়। পরবর্তীতে ৯২ ও ৯৩ সালে গোল্ডেন হ্যান্ডশেকের মাধ্যমে বিএনপি কর্মী ছাঁটাই শুরু করে। জনবল নিয়ে আসে মাত্র ১৫হাজারে। কিন্তু প্রধানমন্ত্রী দায়িত্ব গ্রহণের পর ২০১১ সালের ৪ ডিসেম্বর যোগাযোগ মন্ত্রণালয়কে আলাদা করে রেলওয়েকে নতুন রুপ দেয়। এর ধারাবাহিকতায় রেলওয়েতে যুক্ত হয় আধুনিক কোচ এবং অন্তঃনগর সার্ভিস। বর্তমানে ২৭ হাজার জনবলে এর সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

কুচকাওয়াজে অংশ নেওয়া নিরাপত্তা বাহিনীকে নিজেদের দায়িত্ব এবং কাজের প্রতি নির্দেশনা প্রদান করেন মন্ত্রী। দেশমাতৃকার সেবায় নিয়োজিত থেকে সততা, নিষ্ঠার সঙ্গে সর্বদা দায়িত্ব পালনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে রেলওয়ের মহাপরিচালক মো. রফিকুল আলম, রেলওয়ের পূর্বাঞ্চলের মহাব্যবস্থাপক সৈয়দ ফারুক আহমেদ প্রমুখ উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর