রমজানে ফুটপাত দখলমুক্ত রাখতে রাজধানীর ১১ স্পটে হলিডে মার্কেট

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 11:53:42

রাজধানীর এমন কোনো এলাকা নেই, যেখানে ফুটপাতের উপর দোকানের পসরা নেই। সিটি করপোরেশন বার বার চেষ্টা করার পরেও পুরোপুরি দখলমুক্ত রাখতে রীতিমতো হিমশিম খাচ্ছে।

এবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কড়া নির্দেশনা ফুটপাত ছাড়তে হবে। তবে যেহেতু হকারদের বাৎসরিক আয়ের বড় একটি অংশ আসে এই রমজান মাসে, তাই হকারদের সুবিধার্থে রমজান মাসে সিটি করপোরেশন নির্ধারিত ১১টি স্পটে হলিডে মার্কেট চালু রাখার পরামর্শ।

শুধু রমজান মাসেই এই সিদ্ধান্ত কার্যকর হবে। রমজান মাসে প্রতি শুক্র ও শনিবার সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ঐ হলিডে মার্কেটগুলো খোলা থাকবে।

যেসব জায়গায় হলিডে মার্কেট বসবে: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নিয়ন্ত্রণাধীন রমনা জোনের কার্পেট গলি (মৎস ভবন হতে শিল্পকলা একাডেমী), নালার পাড় (কাঁটাবন হতে শাহবাগের দিকে প্রথম গলি)। এছাড়া মতিঝিল জোনের- মতিঝিল আইডিয়াল স্কুল এন্ড কলেজের সামনের রাস্তা ও বক চত্বর থেকে পূবালী ব্যাংক লিংক রোড পর্যন্ত (দিলকুশা রোড) বসবে হলিডে মার্কেট। আরও থাকছে ওয়ারী এলাকার যাত্রবাড়ী চৌরাস্তার পূর্ব পার্শ্ব।

ঢাকা উত্তর সিটি করপোরেশনের যেসব জায়গায় হলিডে মার্কেট বসবে: তেজগাঁও জোনের- (লালমাটিয়া মাঠ আড়ং এর পেছনে) ও সলিমুল্লাহ রোডের পানির ট্যাংক মাঠ। মিরপুর জোনের (মিরপুর-১ হতে রাইনখোলা ও হারুন মোল্লাহ ঈদগাহ মাঠ।

উত্তরা জোনের- জমজম টাওয়ারের পশ্চিম পার্শ্বে খালি প্লট, কাবাব ফ্যাক্টরির সামনের খালি চত্বর। এই নিয়ে মোট ১১টি স্পটে হলিডে মার্কেট চালু থাকবে। রমজানে যানজট মুক্ত রাখতে এই সিদ্ধান্ত কার্যকর করতে দুই মেয়রকে চিঠি দিয়েছেন ঢাকা মেট্রোপলিটন কমিশন-ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

এ সম্পর্কিত আরও খবর