সিডরের মতোই থমথমে আবহাওয়া খুলনায়

খুলনা, জাতীয়

মনি আচার্য্য স্টাফ করেসপন্ডেন্ট বার্তা২৪.কম | 2023-08-25 23:00:00

খুলনা থেকে: ২০০৭ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানে প্রলয়ংকারী ঘূর্ণিঝড় সিডর। এর আঘাতে খুলনা, সাতক্ষীরা, বাগেরহাটে, সুন্দরবন ও মংলা এলাকায় ব্যপকভাবে অর্থনৈতিক ও জানমালের ক্ষয়ক্ষতি হয়েছিল। সেই প্রলয়ঙ্কারী সিডরের মতোই ঘূর্ণিঝড় ফণীর কারণে একই আবহাওয়া বিরাজ করছে খুলনায়।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা গেছে, ঘূর্ণিঝড় সিডর ও আইলা খুলনার উপকূলীয় অঞ্চলগুলোতে আঘাত হানার আগ মুহূর্তে যে থমথমে আবহাওয়া বিরাজ করেছিল, সেই একই অবস্থা আবহাওয়া এখন খুলনাতে দেখা যাচ্ছে।

শুক্রবার (৩ মে) সকালে খুলনা মহানগরী ঘুরে স্থানীয়দের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা যায়।

খুলনা মহানগরীতে সরেজমিনে দেখা গেছে, সকালে খুলনার আকাশে কিছুটা মেঘের দেখা পাওয়া গেলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তা হারিয়ে যায়। পরে সকাল সাড়ে ৬টা থেকে রৌদ্রোজ্জ্বল আবহাওয়ার দেখা মিলে। এই আবহাওয়া দেখে বুঝাই যাবে না খুলনার উপকূলীয় অঞ্চলগুলোতে ঘূর্ণিঝড় ফণীর প্রভাবে ৭ নম্বর বিপদ সংকেত দেখানো হয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, খুলনা ও এর আশপাশ এলাকায় ২৯ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বিরাজ করছে।

এ বিষয়ে বহু ঘূর্ণিঝড় মোকাবিলা করা খুলনাবাসীর সঙ্গে কথা বলে জানা গেছে, বড় ঝড় শুরুর আগে যে স্তব্ধতা থাকে তাই এখন খুলনার আবহাওয়া দেখা যাচ্ছে। যখন ঝড় আসার সময় হবে তখন নিমেষেই খুলনার আকাশ অন্ধকারাচ্ছন্ন হয়ে যাবে। আর তখনই নেমে আসবে প্রলয়ংকারী ঘূর্ণিঝড়। পূর্বের অভিজ্ঞতা থেকেই তারা এসব কথা বলছেন।

এ বিষয়ে খুলনা মহানগরীর বাসিন্দা ভীন চন্দ্র সানা বার্তা২৪.কমকে বলেন, ‘২০০৭ সালের সিডর ও ২০০৯ সালের আইলা নিজ চোখে দেখেছি। তখন যেমন আকাশের অবস্থা ছিল এখনো তাই দেখছি। ঝড় শুরুর আগে এক ফোটা বাতাস বা বৃষ্টি কিছুই থাকে না। তবে মাঝে মধ্যে মেঘলা আকাশের দেখা পাওয়া যায় এসব ঝড়ের আগে।’

খুলনা মহানগরীর রুপসা এলাকার বাসিন্দা মো.মেহেদী বার্তা২৪.কমকে বলেন, ‘সিডর ও আইলা আসার আগে যে আবহাওয়া ছিল, তা এখন দেখে ভয় লাগছে। মনে হচ্ছে ওই দুটি ঘূর্ণিঝড়ের মতোই শক্তিশালী অবস্থায় ফণী আঘাত হানবে। তবে এসব বিষয় আমাদের পূর্ব অভিজ্ঞতা ও ধারণা মাত্র। এমনটি ফণীর ক্ষেত্রে হবে তা আমরা নিশ্চিতভাবে বলতে পারব না।’

তবে খুলনা মহানগরীর বাসিন্দাদের পূর্বের অভিজ্ঞতা ওপর ভিত্তি করে বলা যায় ঘূর্ণিঝড় ফণী হয়তো শক্তিশালী অবস্থায়ই খুলনার উপকূলীয় এলাকাগুলোতে আঘাত হানতে পারে।

আবহাওয়া অফিসের সমুদ্রবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, ঘূর্ণিঝড় ফণীর কারণে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে এবং কক্সবাজার সমূদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর