সন্ধ্যা নাগাদ ১৪০ কি.মি. বেগে বাংলাদেশে আঘাত হানতে পারে ফণী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:07:02

ঘূর্ণিঝড় ফণী প্রায় ১৪০ থেকে ১৫০ কিলোমিটার বেগে বাংলাদেশে আঘাত হানবে বলে নিশ্চিত করেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। তবে বাংলাদেশের কিছু জায়গায় এই ঝড়ের গতিবেগ ৮০ থেকে ৯০ কিলোমিটারও হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদফতরের পরিচালক শামসুদ্দিন আহমেদ ।

শুক্রবার (৩ মে) বিকেল সাড়ে তিনটায় আগারগাঁওয়ে অধিদফতরের এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

শামসুদ্দিন আহমেদ আরও জানিয়েছেন, ফণী শুক্রবার সন্ধ্যা ছয়টায় বাংলাদেশে সীমানায় আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড়টি সারা রাত ধরে বাংলাদেশ অতিক্রম করতে পারে। ঘূর্ণিঝড়ের কারণে আগামীকাল শনিবারও দুর্যোগপূর্ণ আবহাওয়া বিরাজ করবে বলেও জানান তিনি।

ফণীর সর্বশেষ অবস্থা: কিছুটা শক্তি হারিয়েছে ঘূর্ণিঝড় ফণী

এদিকে, ফণীর প্রভাবে মংলা ও পায়রা সমুদ্র বন্দরে ৭ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে। চট্টগ্রাম সমুদ্র বন্দরকে ৬ নম্বর বিপদ সংকেত দেখাতে বলা হয়েছে এবং কক্সবাজার সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

আরও পড়ুন: পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে ফেরি চলাচল বন্ধ

সমুদ্রবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, উত্তরপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমমধ বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করছে। এটি শুক্রবার (৩ মে) ভোররাত ৩টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৭০০ কিলোমিটার, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৬৯০ কিলোমিটার, মংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৫৩৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছিল। এটি আরও উত্তর অথবা উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে ৩ মে বিকেল নাগাদ ভারতের ওড়িশা উপকূল অতিক্রম করতে পারে। পরবর্তীতে পশ্চিমবঙ্গ হয়ে সন্ধ্যা নাগাদ খুলনা ও তৎসংলগ্ন বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চল এলাকায় পৌঁছাতে পারে। খুলনা ও তৎসংলগ্ন উপকূলীয় এলাকায় শুক্রবার সকাল নাগাদ অতি প্রবল ঘূর্ণিঝড় ফণী’র অগ্রবর্তী অংশের প্রভাব শুরু হতে পারে।

ফণীর সর্বশেষ অবস্থা: ফণীর তাণ্ডবে লণ্ডভণ্ড ওড়িশা, নিহত ৩

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারে এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৬০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে।

ঘূর্ণিঝড় সংক্রান্ত আরও তথ্য জানতে ক্লিক করুন 'ঘূর্ণিঝড় ফণী'

এ সম্পর্কিত আরও খবর