পাটকল শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘটের আল্টিমেটাম

খুলনা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, খুলনা | 2023-09-01 12:46:36

আগামী ১৩ মে থেকে সারাদেশের সরকারি পাটকলে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করার সিদ্ধান্ত নিয়েছেন শ্রমিক নেতারা।

বুধবার (৮ মে) দুপুরে ঢাকায় বাংলাদেশ পাটকল করপোরেশনের (বিজেএমসি) শ্রমিক ও কর্মচারী ইউনিয়নের (সিবিএ) কার্যালয়ে পাটকল শ্রমিক লীগ ও সিবিএ ও নন সিবিএ বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী ধর্মঘট চলাকালে প্রতিদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ এবং রাজপথে ইফতার করবেন শ্রমিকরা। সারা দেশের মতো খুলনা-যশোর অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলের এ কর্মসূচি অব্যাহত থাকবে।

শ্রমিক নেতারা জানান, খুলনা অঞ্চলের রাষ্ট্রায়ত্ত ৯টি পাটকলে ১৩ হাজার ১৭০ জন স্থায়ী শ্রমিক এবং ১৭ হাজার ৪১৩ জন বদলি শ্রমিক রয়েছেন। মিলগুলোতে উৎপাদিত প্রায় ৩৫০ কোটি টাকার পাট পণ্য অবিক্রীত অবস্থায় রয়েছে। মিল ভেদে এই পাটকলগুলোতে শ্রমিকদের ৮ থেকে ১১ সপ্তাহের এবং কর্মচারীদের তিন থেকে চার মাসের বেতন বকেয়া রয়েছে। বকেয়ার পরিমাণ প্রায় ৫৮ কোটি ৭০ লাখ ৫০ হাজার টাকা। অর্থাভাবে অর্ধাহারে-অনাহারে পরিবার নিয়ে তাদের দিন কাটছে। এ অবস্থায় তাদের আন্দোলনের কোনো বিকল্প নেই। পাওনা টাকা না পাওয়া পর্যন্ত তাদের আন্দোলন চালিয়ে যাবেন।

পাটকল শ্রমিক লীগের খুলনা-যশোর অঞ্চলের আহ্বায়ক মো. মুরাদ হোসেন জানান, পাটখাতে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ, বকেয়া মজুরি-বেতন পরিশোধ, জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশনের রোয়েদাদ ২০১৫ কার্যকর, অবসরপ্রাপ্ত শ্রমিক-কর্মচারীদের পিএফ ও গ্র্যাচুইটির অর্থ পরিশোধ, চাকরিচ্যুত শ্রমিক-কর্মচারীদের পুনর্বহাল, সব মিলে সেটআপের অনুকূলে শ্রমিক-কর্মচারীদের শূন্য পদের বিপরীতে নিয়োগ ও স্থায়ীসহ ৯ দফা দাবিতে খুলনার শ্রমিকরা উৎপাদন বন্ধ করে গত ৫ মে থেকে কর্মবিরতি পালন করছেন।

তিনি আরও বলেন, 'এখন পর্যন্ত আমাদের বেতনে কোন সুরাহা হয়নি। তাই আগামী ১৩ মে থেকে অনির্দিষ্ট কালের জন্য সারা বাংলাদেশের সরকারি পাটকলগুলো এক সঙ্গে আন্দোলন করবে। আন্দোলন চলাকালে বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত রাজপথ-রেলপথ অবরোধ এবং রাজপথে ইফতার করবে শ্রমিকরা।'

এ সম্পর্কিত আরও খবর