রাজশাহী অঞ্চলকে ‘খরাপ্রবণ’ ঘোষণার দাবিতে স্মারকলিপি

, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-19 10:15:58

রাজশাহী অঞ্চলকে খরাপ্রবণ এলাকা হিসেবে ঘোষণার দাবি জানিয়েছে 'রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ' নামের সামাজিক সংগঠন। একইসঙ্গে পদ্মায় পানি সংকট নিরসনে উত্তর-রাজশাহী সেচ প্রকল্প ও গঙ্গা ব্যারেজ বাস্তবায়নের দাবি জানান তারা।

বৃহস্পতিবার (৯ মে) দুপুরে সংগঠনের নেতৃবৃন্দ জেলা প্রশাসক এসএম আব্দুল কাদেরের কাছে স্মারকলিপির হস্তান্তরের মাধ্যমে এসব দাবির জানান।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, পদ্মার ভয়াল গ্রাস থেকে বাঁচার জন্য নদী তীর প্রতিরক্ষা প্রকল্প বাস্তবায়ন রাজশাহীবাসীর প্রাণের দাবি। সরকার বিষয়টি আমলে নিয়ে অর্থ বরাদ্দ প্রদান করে নদী ভাঙনের হাত থেকে এই শহরকে রক্ষা করেঙ। তবে প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত দেশের ১৯টি নদী ক্যাপিটাল ড্রেজিংয়ের মাধ্যমে বাস্তবায়নের কাজ শুরু হলেও রাজশাহীর পদ্মা নদীটি অন্তর্ভুক্ত হয়নি।

আরও বলা হয়, বরেন্দ্র অঞ্চলের পানিপ্রবাহ গভীর নলকূপ দ্বারা অবাধ ব্যবহারের ফলে পানিতে আর্সেনিক দূষণ দেখা দিয়েছে। এলাকার মানুষ বহুবিধ রোগে আক্রান্ত হচ্ছে এবং ফসলেরও মারাত্মক ক্ষতি সাধিত হচ্ছে। এখানে বর্ষা মৌসুমেও পানির স্তর বহু নিচে থাকে।

ফলে এলাকায় গভীর নলকূপে পানির ব্যবহারের ফলে মরু প্রক্রিয়ার পথে যাচ্ছে। আর গ্রীষ্মে চরম খরার ধাবিত হচ্ছে। অতি দ্রুত এই এলাকায় পানির স্তর নিচে নেমে যাচ্ছে এবং ভূ-উপরিস্থ পানি ব্যবহার না করার ফলে এই এলাকা দ্রুত বসবাসের অযোগ্য হয়ে পড়ছে।

এমতাবস্থায়, জরুরি ভিত্তিতে এই অঞ্চলকে খরাপ্রবণ এলাকা হিসেবে চিহ্নিত করা প্রয়োজন বলেও দাবি তুলেন নেতৃবৃন্দ। তারা উল্লেখ করেন, বর্তমানে সময়ে রাজশাহীর উপর দিয়ে তীব্র তাপদাহ প্রবাহিত হচ্ছে। এটি খরাপ্রবণ এলাকার স্পষ্ট লক্ষণ। প্রতিদিনই দেশের সর্বোচ্চ তাপমাত্রা বিরাজ করছে রাজশাহী অঞ্চলেই। পদ্মায় পানি প্রবাহের সংকটের কারণে রাজশাহী অঞ্চলে বিরূপ প্রভাব পড়েছে।

পরে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ নেতারা গবেষণামূলক বিভিন্ন কাগজপত্র জেলা প্রশাসক এসএম কাদেরের হাতে তুলে দেন।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (আইসিটি) মো. আলমগীর কবির, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সভাপতি লিয়াকত আলী, সাধারণ সম্পাদক মো. জামাত খান, সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা ডা. আবদুল মান্নান, হারুনর রশিদ, এডভোকেট এন্তাজুল হক বাবু, মিনহাজ উদ্দিন মিন্টু, নারী নেত্রী সেলিনা বেগম প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর