হুমকির মুখে জলজপ্রাণী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 02:32:32

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী বেগম হাবিবুন নাহার বলেছেন, যেখানে সেখানে প্লাস্টিক পণ্য ফেলার কারণে সব জলজ প্রাণীই আজ হুমকির মুখে পড়েছে।

শনিবার (১১ মে) দুপুর ১টার দিকে জাতীয় প্রেসক্লাবের বিশ্ব পরিযায়ী পাখি দিবস-২০১৯ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় এ কথা বলেন উপমন্ত্রী।

তিনি বলেন, পানির বোতল, পলিথিন, চিপ্স-বিস্কুটের প্যাকেটসহ যেসব প্লাস্টিক বর্জ্য বাতাসে উড়তে পারে সেগুলো আমাদের অনেক ক্ষতি করে। এ ব্যাপারে আমরা সচেতন হলে ৭৫ শতাংশ প্লাস্টিক বর্জ্য থেকে দূরে থাকতে পারব। একই সঙ্গে জলজপ্রাণী রক্ষা করতে পারব।

উপমন্ত্রী বলেন, পৃথিবীর অনেক দেশ আছে যেখানে বনভূমি ছিল, এখন তার চিহ্নমাত্র নেই। কেটে শেষ করে ফেলেছে। উন্নত দেশ হিসেবে নিজেদের জাহির করার জন্য এটা করেছে। আমাদের প্রচুর বনভূমি আছে। আর আমাদের যেসব জলজ প্রাণী আছে সেগুলো রক্ষা করতে হবে।

সমুদ্র এবং জলাশয় থেকে প্লাস্টিক বর্জ্য পরিষ্কারের কোনো পরিকল্পনা আমাদের সরকার থেকে এখনও নেওয়া হয়নি। সুন্দরবনের যে পাশ দিয়ে জলযান চলাচল করে, আমি নিজে সেইসব জলযানে একটি করে কন্টেইনার দিয়ে এসেছি, যাতে তারা প্লাস্টিকের বর্জ্যগুলো সেখানে রাখতে পারে, যোগ করেন উপমন্ত্রী।

তিনি আরো বলেন, যারা বিভিন্ন জায়গা থেকে প্লাস্টিক বর্জ্য কুড়িয়ে বিক্রি করেন, তারা আসলে পরিবেশের উপকার করছেন।

উপ প্রধান বন সংরক্ষক জহির উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন-পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব আবদুল্লাহ আল মোহসীন চৌধুরী, প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের চেয়ারম্যান মুকিত মজুমদার বাবু, বাংলাদেশ প্রাণিবিজ্ঞান সমিতির সভাপতি ড. গুলসান আরা লতিফাসহ অনেকে এসময় উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর