স্মার্টকার্ডের মুদ্রণ বন্ধ নেই: এনআইডি মহাপরিচালক

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 04:10:21

উন্নতমানের জাতীয় পরিচয়পত্রের (স্মার্টকার্ড) মুদ্রণ বন্ধ নেই বলে জানিয়েছেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের (এনআইডি উইং) মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম।

রোববার (১২ মে) দুপুরে স্মার্টকার্ড মুদ্রণ চালু থাকার বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন তিনি।

জানা গেছে, ফ্রান্সের কোম্পানি অবার্থুরের সঙ্গে চুক্তি বাতিল হওয়ার পর দেশি একটি আইটি প্রতিষ্ঠানের টেকনিক্যাল সাপোর্টে মুদ্রণের কাজ চলছে। চুক্তি বাতিলের আগে ফ্রান্সের কোম্পিানিটির কাছ থেকে সাড়ে ছয় কোটি ব্লাংক স্মার্টকার্ড পেয়েছে ইসি। কার্ডগুলো আমদানিকৃত ১০টি মেশিনের মাধ্যমে মুদ্রণের কাজ চলছে।

তিন মাস পর পর মেশিন মেইন্টেনেন্স ও সফটওয়ারের আপগ্রেডের জন্য দুই একদিনের জন্য প্রোডাকশন বন্ধ থাকে। মেশিন মেইন্টেনেন্স ও সফটওয়ারের আপগ্রেডের কাজ শেষ হলে পুনরায় সেটি চালু হয়।

এনআইডি মহাপরিচালক বার্তা২৪.কমকে বলেন, `স্মার্টকার্ড মুদ্রণ বন্ধ হয়নি, অব্যাহত রয়েছে। স্মার্টকার্ডের মেশিনে তিন মাস পর পর সফওয়্যার ও মেশিন মেইন্টেনেন্স করতে হয়। এই মেশিনগুলো বিদেশি, এগুলো মেইনটেইনের জন্য কিছু আপগ্রেড করতে হয়। তাই মাঝে মাঝে দু-তিনদিন সেটি মেইনটেনেন্সের জন্য প্রডাকশন বন্ধ রাখতে হয়। ১৭২ উপজেলায় একসাথে স্মার্টকার্ড বিতরণ শুরু করেছি। সেটিও অব্যাহত রয়েছে।’

তিনি বলেন, ‘ফ্রান্সের কোম্পানি অবার্থুর কাছ থেকে এক কোটি ২৯ লাখ স্মার্টকার্ড পেয়েছিলাম। কিন্তু এখন সেই সংখ্যা ছয় কোটির উপর চলে গেছে। আমরা সাড়ে চার কোটি কার্ড পারসোনালাইজ করেছি। এই কার্যক্রমে কোন বিদেশি লোক নেই, সবাই দেশীয়। তাদের দিয়ে কাজ করছি, এটি আমাদের জন্য বিশাল একটি চ্যালেঞ্জ। অনেকে ভেবেছে আমরা পারব কিনা, আমরা বলেছি, আমরা পারব।’

এ বিষয়ে এনআইডি অনুবিভাগের অপারেশন প্ল্যানিং এন্ড কমিউনিকেশন অফিসার ইনচার্জ স্কোয়াড্রন লিডার কাজী আশিকুজ্জামান বলেন, ‘স্মার্টকার্ড মুদ্রণ কখনও বন্ধ ছিল না এবং বর্তমানেও মুদ্রণ চলমান আছে। স্মার্টকার্ড পার্সোনালাইজেশন সেন্টারের সবকটি মেশিন সচল রয়েছে এবং স্মার্টকার্ড উৎপাদন অব্যাহত রয়েছে।’

তিনি জানান, রোববার (১২ মে) পর্যন্ত মোট চার কোটি ৫৪ লাখ দুই হাজার ২২২টি স্মার্টকার্ড মুদ্রণ করা হয়েছে। যা মোট ভোটারের ৪৫ দশমিক ৪৩ শতাংশ। তার মধ্যে বিরতণের জন্য উপজেলায় পৌঁছেছে চার কোটি ৫১ লাখ ৫৯ হাজার ৯৭২টি।

দেশীয় জনবল দ্বারা নির্বাচন কমিশন ২০১৭ সালের ৩০ জুন থেকে এ পর্যন্ত প্রায় তিন কোটি ২৫ লাখ দুই হাজার ২২২টি কার্ড মুদ্রণ করেছে।
উল্লেখ্য, বিশ্বব্যাংক ও ইউএনডিপির সহায়তায় আইডিইএ প্রকল্পের আওতায় ২০১১ সালের জুলাইয়ে ৯ কোটি নাগরিককে স্মার্টকার্ড দেওয়ার চুক্তি হয়। এই প্রকল্প বাস্তবায়নের জন্য ২০১৫ সালের জানুয়ারিতে স্মার্টকার্ড উৎপাদন-বিতরণে ফ্রান্সের প্রতিষ্ঠান অবার্থুর টেকনোলজিসের সঙ্গে চুক্তি করে ইসি।

প্রকল্পটির মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ২০১৬ সালের জুনে। পরে মেয়াদ ১৮ মাস বাড়িয়ে ২০১৭ সালের ডিসেম্বর পর্যন্ত করা হয়। মেয়াদ শেষ হওয়ার তিন মাস আগেই ফ্রান্সের কোম্পানিটির সঙ্গে চুক্তি বাতিল করে ইসি। এরপর টাইগার আইটি নামের দেশীয় প্রতিষ্ঠানটি স্মার্টকার্ড মুদ্রণের সহায়তা দিয়ে আসছে।

এ সম্পর্কিত আরও খবর