অগ্নি ঝুঁকিতে সচিবালয়!

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 19:25:06

প্রশাসনের প্রাণকেন্দ্র বাংলাদেশ সচিবালয়। যেখানে প্রধানমন্ত্রীসহ অধিকাংশ মন্ত্রীর কার্যালয় রয়েছে। সারাদেশের মানুষ যখন তাকিয়ে থাকে, অগ্নি ঝুঁকি আর ভূমিকম্প ঝুঁকি হ্রাসে কী সিদ্ধান্ত আসে এই প্রাণকেন্দ্র থেকে, তখন কে ভেবেছে এই সচিবালয়ই অগ্নি ঝুঁকি ও ভূমিকম্প ঝুঁকিতে রয়েছে!

সচিবালয়ে আট থেকে নয়টি ভবন রয়েছে। কোনোটিই পাঁচ তলার নিচে নয়। এর মধ্যে ছয় নম্বর ভবন ২০ তলা। সোমবার (১৩ মে) এই ভবনে ভূমিকম্প ও অগ্নিকাণ্ড বিষয়ক সচেতনতামূলক মহড়া চালায় ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স। কীভাবে বহুতল ভবনে আগুন লাগলে বা ভূমিকম্প হলে নিজেকে সুরক্ষিত রাখা যায়, সেসব বিষয়ে সচেতন করতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা ও সেবা বিভাগের অতিরিক্ত সচিব প্রদীপ রঞ্জন চক্রবর্তীর তত্ত্ববধানে চলে এই মহড়া।

ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স ঢাকা বিভাগের উপ-পরিচালক দেবাশীষ বর্ধন মহড়া সম্পর্কে বার্তা২৪.কমকে বলেন, প্রত্যেক মাসে এ ধরনের মহড়া হলে প্রত্যেকটা ভবনে সুরক্ষিত ও অগ্নি নিরাপত্তা জোরদার করা যাবে। মহড়া প্রতিনিয়ত করা হলে অগ্নি ঝুঁকি কমে যাবে। আর আগুন লাগলেও তারা নিজেরাই নির্বাপণ করতে পারবেন। পর্যায়ক্রমে আমরা অন্যান্য ভবনেও করব।

ছয় নম্বর ঝুঁকিপূর্ণ কি-না, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, মহড়া করার কিছু উদ্দেশ্য আছে। আমরা এর আগে প্রত্যেক ভবনে সার্ভে করে দুর্বলতাগুলো চিহ্নিত করে মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি। এই মহড়ার পরে আবারো চিঠি দিয়ে দুর্বলতাগুলো জানিয়ে দেব। অবশ্যই দুর্বলতা আছে। আমরা সার্ভে করে এক সপ্তাহের মধ্যে রিপোর্ট দিয়ে দেব।

ফায়ার সার্ভিস কর্মকর্তা বলেন, বহুতল একটা ভবনে অগ্নিকাণ্ডের ঘটলে আমাদের ব্রনটু এব টিটিএল গাড়ির প্রয়োজন পড়ে। কিন্তু সেই গাড়ি সব গেট দিয়ে ঢোকে না। এটা এক ধরনের প্রতিবন্ধকতা। তাছাড়া সচিবালয়ের ওয়াকিং ব্রিজ বাধা। সব গেটে গাড়ি ঢোকে না। পূর্ব দিকে এবং জাতীয় প্রেসক্লাব দিকের গেটে ঢোকে। এই বাধাগুলো জানিয়ে দেব।

তাহলে সচিবালয়ে ঝুঁকিপূর্ণ কি-না প্রশ্নে তিনি বলেন, এভাবে তো বলা যাবে না। কিন্তু কাজ করতে কিছু প্রতিবন্ধকতা তো আছেই।

মহড়ায় যেব যন্ত্রপাতি ব্যবহার করা হয় তার মধ্যে ছিল- টু হুইলার, ওয়াটার মিক্স, ফোর হুইলার, ওয়াটার মিক্স, পানিবাহী গাড়ি, অ্যাম্বুলেন্স, এমার্জেন্সি টেন্ডার, রেসকিউ টিম, ফাস্ট এইড টিম।

এ সম্পর্কিত আরও খবর