সন্ধ্যায় নামবে বৃষ্টি, থাকবে তিনদিন

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 18:12:46

ঘূর্ণিঝড় ফণীর আঘাতের পরবর্তী সময় থেকে তীব্র দাবদাহে পুড়ছে পুরো দেশ। রমজান মাস হওয়ায় গরমের তীব্রতায় রাস্তা-ঘাটে চলাচলে অন্যান্যদের পাশাপাশি ব্যাপক বেগ পেতে হচ্ছে রোজাদারদেরও। এছাড়া কৃষকরাও কাজ করতে পারছেন না মাঠে। তাই বৃষ্টির অপেক্ষায় দিন কাটছে সবার।

তবে এবার আশার কথা জানাচ্ছে আবহাওয়া অফিস। বলছে, সোমবার (১৩ মে) সন্ধ্যা থেকে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। চলবে ভোর রাত পর্যন্ত। একই সঙ্গে ধীরে ধীরে দেশের তাপমাত্রা হ্রাস পাবে। ফলে অতিষ্ঠ জনজীবনে ফিরে আসবে স্বস্তি। একই সঙ্গে রোজাদাররাও কিছুটা পাবেন প্রশান্তি। এছাড়া নদীবন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে

সোমবার (১৩ মে) সকালে রাজধানীতে রোদের তাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের ফাঁকে ফাঁকে মেঘও চোখে পড়ে। ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস কোনো কোনো সময় ২০ থেকে ২৫ কিলোমিটারে বৃদ্ধি পাচ্ছে। গত কয়েকদিন ধরে বাতাসের এ গতি অনুভব করা যায়। তাপমাত্রা কিছুটা কমে আসলেও গরমের প্রখরতা এখনো কমেনি।

আবহাওয়াবিদ আবদুর রহমান বার্তা২৪.কমকে বলেন, রোববার রংপুর বিভাগে বৃষ্টি হয়েছে। আজ (সোমবার) ময়মনসিংহ, টাঙ্গাইল, বগুড়া, সিরাজগঞ্জে বৃষ্টি চলছে। ঢাকায় রাতে বৃষ্টি হতে পারে। তবে তা মাঝারি ধরনের। দেশের বিভিন্ন জায়গার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু ও মাঝারি তাপপ্রবাহ কমে আসবে। এতে মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরবে।’

তিনি আরও বলেন, ‘আগামী বুধবার (১৫ মে) পর্যন্ত দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি হতে পারে। বৃহস্পতিবার থেকে আবারও তাপমাত্রা বৃদ্ধি পাবে। এরপর আবারও তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। আর এখন গ্রীষ্মকাল হওয়ায় দেশে গরম বিরাজমান থাকবে।’

সোমবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

রংপুর, সিলেট, ও ময়মনসিংহ বিভাগের দিনেরর তাপমাত্রা ১-৩ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে এবং দেশের অন্যত্র তা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এছাড়া সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে।

রাজশাহী, পাবনা, টাঙ্গাইল, মাঈজদীকোর্ট ও রাঙামাটি অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গায় প্রশমিত হতে পারে।

অপরদিকে, ঢাকায় ১০ থেকে ১৫ কিলোমিটার বাতাসের গতি ৩০ থেকে ৪০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

সোমবার সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা তেঁতুলিয়ায় ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। দুপুর ১২টায ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.৩ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ২৮.৮ ডিগ্রি সেলসিয়াস।

নদীবন্দরের সতর্ক বার্তায় বলা হয়েছে, রাজশাহী, রংপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, কুমিল্লা
এবং সিলেট অঞ্চলসমূহের উপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিমি বেগে দমকা বা ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। একই সঙ্গে বৃষ্টি বজ্রসহ বৃষ্টি হতে পারে। এসব এলাকার নদী বন্দরে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে। 

এ সম্পর্কিত আরও খবর