রাজধানীতে দমকা হাওয়াসহ বৃষ্টি

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 18:03:05

রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে দমকা হাওয়াসহ বৃষ্টি শুরু হয়েছে। বৃষ্টির পাশাপাশি ঠাণ্ডা বাতাসও বয়ে যাচ্ছে রাজধানী জুড়ে। এছাড়া আকাশে থেমে থেমে বিদ্যুৎ চমকাচ্ছে।

মঙ্গলবার (১৪ মে) রাত ৯টা ৫মিনিটে এই বৃষ্টি শুরু হয়। প্রথমে মুষলধারে বৃষ্টি হলেও পরবর্তীতে হালকা মাঝারি বৃষ্টি হয়। তবে কিছু জায়গায় এক পশলা বৃষ্টি শেষেই থেমে যায়।

এ সময় রাস্তায় থাকা ব্যস্ত মানুষেরা বৃষ্টির কারণে পথে ঘাটে আটকে যান। নিরাপদ আশ্রয়ের সন্ধানে আশপাশের দোকানপাটে আশ্রয় নেন পথচারীরা।

এর আগে সোমবার (১৩ মে) রাত ১১টায় রাজধানীর বিভিন্নস্থানে ভারী বৃষ্টিপাত হয়। সে সময় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঠাণ্ডা বাতাস বয়ে যায়।

মঙ্গলবার সকালে রাজধানীতে রোদের তাপ থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের ফাঁকে ফাঁকে মেঘ উঁকি মারতে থাকে। এ সময় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস বয়ে যায়।

আবহাওয়াবিদ আবদুর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘মঙ্গলবার ময়মনসিংহ, রাজশাহী, খুলনা ও ঢাকা বিভাগে বৃষ্টি হচ্ছে। কোথাও শিলাবৃষ্টিও হচ্ছে। দেশের বিভিন্ন জায়গার উপর দিয়ে বয়ে যাওয়া মৃদু ও মাঝারি তাপ প্রবাহ অনেকটা কমে গেছে। এতে মানুষের মধ্যে স্বস্তি ফিরেছে।’

তিনি আরও বলেন, ‘আগামী বুধবার (১৫ মে) পর্যন্ত দেশের বিভিন্নস্থানে বৃষ্টিপাত হতে পারে। বৃহস্পতিবার থেকে আবারও তাপমাত্রা বৃদ্ধি পাবে। আর এখন গ্রীষ্মকাল হওয়ায় দেশে গরম বিরাজমান থাকবে।’

মঙ্গলবারের আবহাওয়া পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, ময়মনসিংহের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, বরিশাল, খুলনা, রাজশাহী ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হতে পারে।

খুলনা-যশোর অঞ্চলে বয়ে যাওয়া তাপ প্রবাহ কমে যেতে পারে।

অপরদিকে, ঢাকায় ১০ থেকে ১৫ কিলোমিটার বাতাসের গতি ২০ থেকে ২৫ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে।

মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা খুলনায় ৩৬ দশমিক 8 ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ডিমলায় ২১ ডিগ্রি সেলসিয়াস। সোমবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৭.৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল তেঁতুলিয়ায় ১৯.৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় মঙ্গলবারের তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২২.৮ ডিগ্রি সেলসিয়াস।

এ সম্পর্কিত আরও খবর