রংপুরে ধানের আবাদ না করার শপথ কৃষকদের

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, রংপুর | 2023-08-26 22:55:22

দ্রুততম সময়ে ধানের ন্যায্যমূল্য নিশ্চিত করা না হলে আগামী বছর থেকে ধান চাষ না করার শপথ নিয়েছেন রংপুরের কৃষকরা। ধানের মূল্য বিপর্যয়ের প্রতিবাদে বৃহস্পতিবার (১৬ মমে) দুপুরে নগরীর সাতমাথায় বীরশ্রেষ্ঠ স্কয়ারের সামনে রাস্তায় ধান ফেলে বিক্ষোভ শেষে এ শপথ নেন তারা।

কৃষক সংগ্রাম পরিষদের ব্যানারে ডাকা এই কর্মসূচিতে কৃষকরা সরকারি ব্যবস্থাপনায় হাটে হাটে ক্রয়কেন্দ্র খোলার দাবি জানান।

তারা বলেন, হাটে হাটে ক্রয়কেন্দ্র খুলে সরাসরি কৃষকের কাছ থেকে ধান কেনার ব্যবস্থা সরকারকেই করতে হবে। সরকার ১ হাজার ১৪০ টাকা মণ দর ঘোষণা করার পরও খোলাবাজারে কেন মূল্য-বিপর্যয় ঘটেছে তা সরকারকে খুঁজে বের করতে হবে। তা না হলে কৃষকরা বাঁচবে না।

কৃষকরা জানান, একজন শ্রমিকের মজুরির চেয়ে এক মণ ধানের দাম এখন কম। উৎপাদন ব্যয়ের অর্ধেক তুলতে না পেরে কৃষকের অস্তিত্ব বিলীন হতে চলেছে।

বিক্ষোভ সমাবেশে ব্ক্তব্য রাখেন, কৃষক সংগ্রাম পরিষদের উপদেষ্টা পলাশ কান্তি নাগ, আহ্বায়ক আব্দুস সাত্তার বাবলু, সদস্য সাত্তার প্রামাণিক, কৃষক আবু তালেব, আতোয়ার মিয়া বাবু, নিপীড়ন বিরোধী নারী মঞ্চের আহ্বায়ক নন্দিনী দাস, সদস্য সানজিদা আকতার প্রমুখ। এসময় বিক্ষোভকারীরা ধানের দাম বাড়ানো না হলে পরবর্তী বছর থেকে ধানের আবাদ না করার শপথ নেন।

এদিকে একই সময়ে রংপুর প্রেসক্লাব চত্বরে বাসদ (মাকর্সবাদী) রংপুর জেলা শাখার নেতৃবৃন্দ কৃষকদের বাঁচানোর দাবি জানিয়ে মানববন্ধন ও সমাবেশ করেন। এসময় খোলাবাজারে ধানের মূল্য বিপর্যয়েরর প্রতিবাদ জানিয়ে সেখানে ধানে আগুন দেয় ক্ষুদ্ধ কৃষকরা।

 

এ সম্পর্কিত আরও খবর