রাজশাহীর আম উঠেনি, লিচুর দখলে বাজার

রাজশাহী, জাতীয়

হাসান আদিব, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-31 08:04:19

মধুমাস জৈষ্ঠ্যের দ্বিতীয় দিন বৃহস্পতিবার (১৬ মে)। চারিদিকে নানা ফলের সমাহার। বাজারে জমে উঠছে ফলের বিকিকিনি। দেশের উত্তরাঞ্চলের বিভাগীয় শহর রাজশাহীতে এই মাসে শুরু হয় ‘ফল উৎসব’। মধুমাস শেষেও চলে এই উৎসবের রেশ।

রাজশাহীতে সবচেয়ে বেশি উৎপাদন হয় আম। জৈষ্ঠ্য মাস শুরুর আগেই আম ব্যবসায়ীরা বাজার দখলে নেন। তবে গেল তিন বছর ধরে প্রশাসন আম পাড়ার সময়সীমা নির্ধারণ করে দিচ্ছেন। চাইলেও কেউ বেঁধে দেওয়া সময়ের আগে আম বাজারে আনতে পারছেন না। ফলে মধুমাসের দ্বিতীয় সপ্তাহে রাজশাহীর বাজারে উঠছে আম।

চলতি বছরও সময়সীমা বেঁধে দেওয়ায় এখনও বাজারে তেমন আম চোখে পড়েনি। কেউ কেউ সাতক্ষীরার গোপালভোগ বলে কিছু আম বিক্রি করছেন। যা খেতে টক। বুধবার (১৫ মে) থেকে রাজশাহীর দেশি জাতের ‘গুটি’ আম পাড়া শুরু হলেও এখনো তা পাকিয়ে বাজারে আনতে পারেনি চাষি ও ব্যবসায়ীরা।

তবে মধুমাসের শুরুতেই বাজার দখলে নিয়েছে লিচু ব্যবসায়ীরা। রাজশাহীতে আবাদকৃত বারি-১ লিচু এখন শহরের অলি-গলিতেও বিক্রি হচ্ছে। বাজারে গেলেই চোখে পড়ছে লিচু বিক্রেতাদের দাম হাঁকা ও ক্রেতাদের দর কষাকষির দৃশ্য।

বিক্রেতারা বলছেন, বৈশাখ মাসের শেষ সপ্তাহ থেকে লিচু পাড়া শুরু হয়েছে। তবে প্রথম দিকে বিক্রি হওয়া লিচু অনেকটা অপরিপক্ক ছিল। রমজানে ভালো দামের আশায় অনেকে লিচু পেড়েছিল। তা ক্রেতা টানতে পারেনি।

গত দুই থেকে তিন দিন ধরে পুরোদমে লিচু পাড়া শুরু হয়েছে। এখন লোভনীয় এই ফলটি বেশ পরিপক্কও হয়েছে। তবুও বাজারে আশানুরূপ দাম পাচ্ছেন না বলে অভিযোগ চাষি, ইজারাদার ও বিক্রেতাদের।

রাজশাহী নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট, আরডিএ মার্কেটের সামনে, সোনাদিঘী মোড়, নিউমার্কেট, শিরোইল বাসস্ট্যান্ড, স্টেশন চত্বর, বিনোদপুর, কোর্টবাজার, হড়গ্রাম, রেলগেট, লক্ষ্মীপুর মোড়সহ শহরের বিভিন্ন পয়েন্টে বিক্রি হচ্ছে লিচু।

বাজার ঘুরে দেখা গেছে, প্রতি একশ লিচুর দাম হাঁকা হচ্ছে ২২০ থেকে ৩২০ টাকা পর্যন্ত। তবে ভালো রঙ এবং সাইজে বড় লিচু পেতে প্রতি শতে ৩৫০ টাকা গুণতে হচ্ছে।

কাদিরগঞ্জ এলাকার লিচু ব্যবসায়ী শরিফুল ইসলাম সাহেব বাজার জিরো পয়েন্টে গত দুই দিন ধরে লিচু নিয়ে বসছেন। তিনি বার্তা২৪.কম-কে বলেন, ‘বাজারে অন্যরা যে লিচু বেঁচছে, তার চেয়ে আমার লিচু বেশ বড়। আমি ৩০০ টাকার নিচে বিক্রি করছি না।’

সোনাদিঘী মোড়ে ভ্যানে লিচু বিক্রি করা মাজেদুর রহমান বলেন, ‘এ বছর আবহাওয়ার কারণে লিচু কিছুটা ছোট হয়েছে। দেশি জাতের লিচু হালকা টক থাকে। কিন্তু এবার একটু বেশিই। রোজা রেখে কেউ টক লিচু খেতে চাইছেন না। ফলে লিজের টাকা তোলা কষ্টসাধ্য হয়ে যাবে।’

রবিউল ইসলাম নামে একজন ক্রেতা বলেন, ‘আমার বাড়ি নোয়াখালি। রাজশাহীতে বিশেষ কাজে এসেছিলাম। বিকেলে বাড়ির উদ্দেশে রওয়ানা দেব। বাড়ি থেকে মেয়ে রাজশাহীর লিচু নিয়ে যেতে বলেছে। সোনাদিঘীর মোড় থেকে ২২৫ টাকা দরে দুইশ লিচু কিনেছি।’

আয়েশা সিদ্দিকা নামে আরেক ক্রেতা বলেন, ‘চাকরির সুবাদে ছয় বছর রাজশাহীতে আছি। লিচুর সময়ে প্রতিদিন অফিস শেষে বাড়ি ফেরার পথে অন্তত একশ লিচু কিনেই ফেরা হয়।’

রাজশাহী ফল গবেষণা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আলীম উদ্দিন বলেন, ‘বাজারে এখন যে লিচু পাওয়া যাচ্ছে, সেটা বারি-১ জাতের লিচু। আগামী ২০ মে এর পর থেকে যদি এই লিচু পাড়া হতো, তবে টক লাগতো না।’

তিনি বলেন, ‘আগামী ১০ থেকে ১২ দিনের মধ্যে বোম্বে লিচু বলে পরিচিত উন্নত জাতের লিচু উঠবে। যদি এর মাঝে একবার বৃষ্টি হয়, তবে ঐ লিচু খেতে খুবই সুস্বাদু হবে।’

রাজশাহী কৃষি সম্প্রসারণ দফতরের উপ-পরিচালক শামসুল হক জানান, চলতি বছর রাজশাহীতে ৪৯০ হেক্টর জমিতে লিচু চাষ হয়েছে। জেলার বাঘা উপজেলার পদ্মার চর, মোহনপুর, চারঘাট, পুঠিয়ায় বেশি লিচু চাষ করা হয়। তবে কেউ কেউ বসতবাড়িতেও অল্প সংখ্যক লিচু গাছ লাগিয়ে স্বাবলম্বী হচ্ছেন। ফলে এ অঞ্চলের মানুষ ক্রমেই লিচু চাষে ঝুঁকছে।

এ সম্পর্কিত আরও খবর