উদ্ভাবনে বিশ্বকে নেতৃত্ব দেবে বাংলাদেশ: মোস্তাফা জব্বার

ঢাকা, জাতীয়

উপজেলা করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা) | 2023-08-27 12:25:55

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, আমরা কখনো ভাবিনি আমরা উদ্ভাবন করব। আমরা উদ্ভাবন অন্যের কাছে দেব। সে তার দেশে বাজারজাত করবে। সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে বাংলাদেশ এই প্রথে যাত্রা করেছে। পথটি হলো আমাদের উদ্ভাবন অন্য দেশে বাজারজাত করব এবং আমরাই পৃথিবীতে নেতৃত্ব দেব।

বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় সাভারের শেখ হাসিনা যুব উন্নয়ন কেন্দ্র স্টুডেন্ট স্টার্টআপ ‘আমার উদ্ভাবন, আমার স্বপ্ন’ অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তথ্যপ্রযুক্তি মন্ত্রী বলেন, আমাদের মত দেশ প্রথম শিল্প বিপ্লবে অংশ নিতে পারেনি, দ্বিতীয়টাতে পারেনি, তৃতীয়টাতেও পারে নাই। সেই দেশ পৃথিবীতে প্রথম নিজেকে ডিজিটাল করার ঘোষণা দিয়েছে। এখন যদি কেউ আমাদের বলে আমরা ডিজিটাল বিপ্লব করতে যাচ্ছি। তাহলে আমাদের তাদের স্বরণ করিয়ে দিতে হবে যে আমাদের কাছ থেকে শব্দ ধার করে চলতে হয়েছে। কারণ আমরা ২০০৮ এ ডিজিটাল বাংলাদেশ ঘোষণা করেছি।

মোস্তাফা জব্বার বলেন, ২০০৯ এ বিট্রেনকে ডিজিটাল বিট্রেন ঘোষণা করা হয়েছে। আর জার্মানির মত দেশ ২০০৯ সাল থেকে চেষ্টা করে ২০১২ সাল পর্যন্ত কাটিয়েছে শুধুমাত্র ফোর্থ ইন্ডাস্ট্রিয়াল রেভ্যুলেশন কি জিনিস এটা খুজে বের করার জন্য। ভারত বের করেছে ২০১৪ সালে।

অতএব সামগ্রিকভাবে যদি নেতৃত্ব খুঁজতে হয় তাহলে ছোট দেশ হই আর গরিব দেশ হই বাংলদেশ তো ডিজিটাল বিপ্লবের নেতৃত্ব দিচ্ছে। এটা আরও জোরদার হচ্ছে। তার মানে হচ্ছে ভারসাম্যটা এখন আর ইউরোপ-আমেরিকার দিকে নেই।

তিনি আরও বলেন, ২০১৯ সালে আমরা শুধু পারব বলছি না। মনে হয় এমন কোনো সুযোগ নেই যে সে সুযোগে আমরা পাকিস্তানকে পরাজিত করিনি। ১৯৭১ এর পরাজয়ের পরে পকিস্তান এখন প্রতিদিন বাংলাদেশের কাছে গ্লানিময় পরাজয় বরণ করছে।

এক সময় বলা হত পাকিস্তান তো বটেই ভারতের সঙ্গে তুলনা করার কোনো প্রশ্নই আসে না। আজ না কাল দেখলাম একটি ইন্টারন্যশনাল ব্যাংক জরিপ করেছে ২০৩০ সালে নাকি আমরা ভারতকেও ছাড়িয়ে যাব।

এ সম্পর্কিত আরও খবর