পার্কে ধূমপান করলেই জরিমানা: সাঈদ খোকন

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, ঢাকা, বার্তা২৪.কম | 2023-09-01 20:34:42

রাজধানীর পুরান ঢাকার শহীদ বুদ্ধিজীবী খালেক সরদার পার্ককে ধূমপান মুক্ত ঘোষণা করেছেন মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। তিনি বলেছেন, পার্কে কেউ ধূমপান করলে এলাকাবাসী আমাদের জানাবেন। পার্কে ধূমপান করলে জরিমানা করে দেব। এখানে কোনো রকম ধূমপান করা যাবে না।

বৃহস্পতিবার (১৬ মে) মধ্যরাতে পুরান ঢাকার কাজী আলাউদ্দিন রোডের সিক্কাটুলী মাঠের পাশে খালেক সরদার পার্কের উদ্বোধনকালে মেয়র এসব কথা বলেন।

মেয়র বলেন, এই পার্ক রক্ষণাবেক্ষণের দায়িত্ব এই এলাকার মানুষের। যদি ব্যবহার করার পর পার্কটি দুই তিন বছর পর মেরামতের প্রয়োজন পড়ে আমি করে দেবো। তবে পার্কটি আাপনাদেরই রক্ষা করতে হবে।

এ দিকে পুরান ঢাকাবাসী আলোকসজ্জিত পার্ক পেয়ে গভীর রাতে মেয়রের জন্য অপেক্ষা করতে থাকেন। কেউ স্লোগান দিতে থাকেন।

পুরো এলাকায় রঙিন বাতির আলোয় আলোকিত করা হয়। সুন্দর একটি ঝর্ণা ভিন্ন আমেজ ও শোভিত করেছে পার্কটিকে।

রাজধানীর বেদখল হওয়া মাঠ-পার্ক উদ্ধার করার প্রকল্প হাতে নিয়েছিল ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। ‘জল সবুজের ঢাকা’ শীর্ষক ওই প্রকল্পের আওতায় পুরান ঢাকার সিক্কাটুলীতে নবনির্মিত ‘শহীদ বুদ্ধিজীবী খালেক সরদার পার্ক’ নির্মাণ করা হয়।

পার্কটি এক সময় মাদকসেবীদের আড্ডাখানা ছিল। ময়লার স্তূপ জমে থাকতো। যেখানে সেখানে কাঁদা-পানি জমে থাকতো। মানুষ বসা দূরে থাক, হাঁটতেও পারতেন না কেউ। সেই পার্কে নতুন ঘাস, শিশুদের খেলার সরঞ্জাম, আলোকসজ্জা, টয়লেট ও ড্রেনেজ সিস্টেমসহ সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হয়েছে। রয়েছে বিশাল ওয়াকওয়ে, বসার জন্য নিচু বেঞ্চ, উঁচু বেঞ্চ, সবুজ চত্বর, বাচ্চাদের জন্য পৃথক জায়গা ও অত্যাধুনিক ড্রেনেজ ব্যবস্থা।

২৫ কাঠা জায়গার ওপর নির্মিত এই পার্কের কাজ শুরু হয় ২০১৭ সালের শুরুর দিকে। প্রায় দুই কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে পার্কের অবকাঠামো উন্নত করা হয়।

এ সম্পর্কিত আরও খবর