১০ রোজায় শেষ রাজশাহী টিসিবির পণ্য, ক্ষুব্ধ ক্রেতারা

রাজশাহী, জাতীয়

হাসান আদিব, স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-25 14:40:52

রমজানে নিম্নআয়ের মানুষের জন্য সারাদেশের মতো রাজশাহীতেও কম মূল্যে তেল, ছোলা, চিনি, খেজুর ও ডাল বিক্রি করছে ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)।

জেলায় ২৩ এপ্রিল থেকে পণ্য বিক্রি শুরুর কথা থাকলেও টিসিবি তা শুরু করে ২ মে থেকে। তবে রমজানের ১০ দিন না যেতেই রাজশাহীতে শেষ হয়ে গেছে টিসিবির অধিকাংশ পণ্য।

ফলে কম মূল্যে সরকারি এই পণ্য কেনার আর সুযোগ থাকছে না নিম্নআয়ের মানুষদের। টিসিবি কর্তৃপক্ষ বলছে, সরবরাহ শেষ হওয়ায় বাধ্য হয়ে ক্রেতাদের খালি হাতে ফিরিয়ে দিতে হচ্ছে তাদের। এ বছর রমজানে আর বিক্রি করা হবে না খেজুর।

শনিবারের (১৮ মে) মধ্যে শেষ হয়ে যাবে ছোলাও। ডালের সরবরাহও কম। দু’একদিনের মধ্যে ডালও শেষ হয়ে যাবে। ফলে ১২ রমজানের পর থেকে সয়াবিনের তেল আর চিনি ছাড়া তেমন কোনো পণ্য ক্রেতাদের হাতে দিতে পারবে না টিসিবি।

ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, খোলা বাজারের তুলনায় টিসিবির পণ্যের দাম বেশ কম। এ কারণে রমজানে নিম্নআয়ের মানুষ টিসিবির পণ্য কিনতে ভিড় জমান।

বৃহস্পতিবার (১৭ মে) রাজশাহী মহানগরী ঘুরে দেখা গেছে, নগরীর সাহেব বাজার জিরোপয়েন্ট, ভদ্রা মোড়, লক্ষ্মীপুর, রেলগেট, কোর্ট বাজার এলাকায় নির্ধারিত স্থানে ট্রাকে করে পণ্য বিক্রি করছেন টিসিবির ডিলাররা।

প্রখর রোদের মধ্যে লাইনে দাঁড়িয়ে সেই পণ্য কিনছে মানুষ। তবে সরবরাহ শেষ হয়ে যাওয়ায় লাইনে দাঁড়িয়ে থেকে অনেককে ফিরে যেতে হচ্ছে। এ নিয়ে ক্ষোভের শেষ নেই ক্রেতাদের।

নগরীর রেলগেট এলাকায় পণ্য কিনতে এসে আধাঘন্টা লাইনে দাঁড়িয়ে ফিরে যান মহিষাবাথান এলাকার বাসিন্দা রাজেকুল ইসলাম। তিনি বলেন, রমজানে খেজুরের চাহিদাটা বেশি থাকে। আমি খেজুর আর ডাল কিনতে এসেছিলাম। লাইনে দাঁড়িয়েছি সেই কখন, শেষে জানালো- খেজুর শেষ!

সাহেব বাজার জিরো পয়েন্টের ডিলারের কাছ থেকে পণ্য কিনতে মানুষের বেশি ভিড় লক্ষ্য করা যায়। বৃহস্পতিবার বিকেলে সেখানে পণ্য কিনতে এসে বেশ কয়েকজনকে ফিরে যেতে দেখা যায়।

ক্রেতা আয়েশা আক্তার, সলেমান মিয়া ও সাজেদুর রহমানের সঙ্গে কথা বলে জানা যায়, তারা খেজুর আর ছোলা কিনতে এসেছিলেন। তবে খেজুর একদম শেষ। ছোলাও চাহিদা অনুযায়ী দিচ্ছে না। সরবরাহ কম থাকায় অল্প করে দিচ্ছে। কিন্তু এতো কম ছোলা নিতে এতক্ষণ লাইনে দাঁড়িয়ে থেকে হতাশ তারা।

রাজশাহী টিসিবির ডিলার ওয়াসিম রেজা বলেন, প্রথম থেকে খেজুরের ব্যাপক চাহিদা ছিল। ক্রেতাদের বেশিরভাগই খেজুর কিনতে চান। কিন্তু এখন আর সরবরাহ নেই। তাই ক্রেতাদের ফিরিয়ে দিতে হচ্ছে। এ নিয়ে বাকবিতণ্ডায়ও জড়াচ্ছেন অনেক ক্রেতা। তবে আমাদের তো কিছু করার নেই।

হারুনুর রশিদ নামে আরেক ডিলার বলেন, পণ্য শেষ হয়ে গেলে ডিলারদের কিছু করার নেই। এটা ক্রেতারা বুঝতে চাইছে না। এতো তাড়াতাড়ি পণ্য শেষ হওয়ায় ক্রেতাদের কাছে জবাবদিহিতাটা আমাদেরই করতে হচ্ছে। ১০ রোজায় পণ্য শেষ হয়ে যাওয়ার বিষয়টি বিব্রতকর।

জানতে চাইলে টিসিবির রাজশাহী আঞ্চলিক প্রধান প্রতাপ কুমার বার্তা২৪.কমকে বলেন, রাজশাহী বিভাগের আট জেলার জন্য এবার খেজুর বরাদ্দ পেয়েছি মাত্র ১০ টন। গত ২ মে থেকে ডিলারদের মাধ্যমে তা খুচরা পর্যায়ে বিক্রি শুরু করা হয়। খেজুরের মজুদ সব শেষ। রমজানের বাকি ২০ দিন আমাদেরকে মেরে ফেললেও খেজুর দেওয়ার কোনো পথ নেই।

তিনি আরও বলেন, আরেকটা পণ্য শেষ হওয়ার পথে। সেটা হলো ছোলা। রাজশাহী বিভাগের জন্য ১৯৯ টন ছোলা এসেছিল বরাদ্দ। সেগুলো সব ডিলাররা বরাদ্দ অনুযায়ী তুলে নিয়ে গেছেন। শনিবার ছোলা শেষ হয়ে যাবে। রোববার থেকে টিসিবি আর ছোলা দিতে পারবে না ক্রেতাদের।

টিসিবি সূত্র জানায়, ডাল এবং চিনিও শেষ পথে। ১৫ রোজার পর থেকে পণ্য বিক্রি গুটিয়ে নিতে হতে পারে। ফলে রমজানের বাকি ১৫ দিন টিসিবির ক্রেতারা কোনো পণ্য পাবেন না চলতি মৌসুমে।

চলতি মৌসুমে রাজশাহী আঞ্চলিক টিসিবি অফিস ৮ জেলায় ৩৮৬ জন ডিলার নিয়োগ করে। তবে বরাদ্দ অনুযায়ী পণ্য তুলেছে মাত্র ১০১ জন ডিলার। অন্য ডিলাররা পণ্য না তোলার পরও এতো দ্রুত খেজুর, ছোলা ও ডাল শেষ হওয়া নিয়ে প্রশ্ন খোদ টিসিবি দফতরের কর্মকর্তাদের মনেও!

এ সম্পর্কিত আরও খবর