রোহিঙ্গা নির্যাতনের বিচার চাইতে আইসিজেতে যাবে গাম্বিয়া

ঢাকা, জাতীয়

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 09:54:17

মিয়ানমার সেনাবাহিনী কর্তৃক রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর পরিচালিত নৃশংস নির্যাতনের প্রেক্ষিতে আন্তর্জাতিক আদালতে (আইসিজে) বিচারের জন্য মামলা করা হবে। এক্ষেত্রে গাম্বিয়া নেতৃত্ব দেবে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

শুক্রবার (১৭ মে) সকালে রাষ্ট্রীয় অতিথি ভবনে বাংলাদেশ ও গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রীর বৈঠক শেষে এ কথা জানানো হয়। তার আগে দুই দেশে মধ্যে ফরেন অফিস কনসালটেশন বিষয়ে একটি চুক্তি সম্পন্ন হয়।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, 'রোহিঙ্গা জনগোষ্ঠীর ওপর যে নৃশংস নির্যাতন হয়েছে তার বিচারের জন্য গাম্বিয়া নেতৃত্ব দিচ্ছে। আমরা তাদের সর্বাত্মক সহযোগিতা করব। কেউ অপরাধ করলে তার অবশ্যই বিচার হতে হবে।'

গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদুয়ো টাঙ্গারা বলেন, 'মিয়ানমার কর্তৃক রোহিঙ্গাদের ওপর নৃশংসতা ও নির্যাতন চালানোর জন্য ইন্টারন্যাশনাল কোর্ট অব জাস্টিসে (আইসিজে) বিচারের জন্য রেজুলেশন গ্রহণ করেছে ওআইসি। আবুধাবির ওআইসি সম্মেলনে এই বিষয়ে দীর্ঘ আলাপ করে সিদ্ধান্ত নেওয়া হয়। আমরা এক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে কাজ করব।'

রোহিঙ্গাদের ওপর নির্যাতনের জন্য মিয়ানমারকে বিচারের আওতায় আনতে ওআইসির পক্ষ থেকে গাম্বিয়ার নেতৃত্বে ১০ সদস্যের মন্ত্রী পর্যায়ের একটি কমিটি দীর্ঘদিন ধরে কাজ করে আসছে।

উল্লেখ্য, গাম্বিয়ার পররাষ্ট্রমন্ত্রী মামাদুয়ো টাঙ্গারা তিন দিনের সফরে বৃহস্পতিবার (১৬ মে) সন্ধ্যায় ঢাকা আসেন। দুই দেশ ব্যবসা-বাণিজ্য ও সম্পর্ক আরও সুদৃঢ় করতে কাজ করে যাবে বলে চুক্তি করেছে।

এ সম্পর্কিত আরও খবর