মডেল রাউধার ‘আত্মহত্যা’, ভিসেরা রিপোর্ট চায় ইন্টারপোল

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-27 17:10:58

রাজশাহী ইসলামী ব্যাংক মেডিকেল কলেজের ছাত্রী মালদ্বীপের নাগরিক মডেল রাউধা আতিফের মৃত্যুর ঘটনায় তিনটি তদন্ত প্রতিবেদন চেয়েছে ইন্টারপোল। ভিসেরা, ময়নাতদন্ত ও সুরুতহাল প্রতিবেদন চেয়ে ইন্টারপোলের মাধ্যমে মালদ্বীপ সরকারের পক্ষ থেকে সাম্প্রতি চিঠি দেওয়া হয়েছে বাংলাদেশকে।

মামলার তদন্তকারী সংস্থা বাংলাদেশের পুলিশ ব্যুরো অব ইনভেস্টিগেশন (পিবিআই) কর্তৃপক্ষ মালদ্বীপ দূতাবাসের চিঠি পাওয়ার পর রাজশাহী কার্যালয় থেকে এসব কাগজপত্র তলব করেছে পুলিশ সদরদফতর।

পিবিআই’র ডিআইজি বনজ কুমার মজুমদার জানান, তারা রাজশাহী অফিসকে জরুরি ভিত্তিতে মডেল রাউধার তথ্য-উপাত্ত প্রেরণের নির্দেশ দিয়েছি। পররাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ সদরদফরের ইন্টারপোল ডেস্কের মাধ্যমে এ বিষয়ে প্রতিবেদন দাখিলের জন্য তারা চিঠি পেয়েছেন।

পিবিআই রাজশহী কার্যালয়ের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ বলেন, ‘রাওধার আত্মহত্যার ময়নাতদন্ত ও ভিসেরা রিপোর্টসহ তিনটি গুরুত্বপূর্ণ প্রতিবেদন চেয়েছে পুলিশ সদরদফতর। সেগুলো পাঠানোর প্রক্রিয়া চলছে।’

তিনি বলেন, ‘পিবিআই-এর তদন্তে রাউধা আত্মহত্যা করেছিল বলে উঠে এসেছে। ইতোমধ্যে রাউধার আত্মহত্যার তদন্ত কাজ শেষ করে আদালতে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেছি। অন্যান্য সংস্থার তদন্ত শেষে পঞ্চমবারের মতো এ বিষয়ে তদন্ত কাজ চালাচ্ছিল পিবিআই।’

জানা যায়, ‘মালদ্বীপের নাগরিক রাউধা আতিফ রাজশাহীর ইসলামী ব্যাংক মেডিক্যাল কলেজের দ্বিতীয় বর্ষের ছাত্রী ছিলেন। ২০১৭ সালের ২৯মার্চ মেডিকেলের ছাত্রী হোস্টেলের নিজ কক্ষ থেকে রাউধার লাশ উদ্ধার করা হয়।

মডেল রাউধার মৃত্যুর ঘটনা নগরীর শাখদুম থানা পুলিশ, গোয়েন্দা পুলিশ ও সিআইডি তদন্ত করে। এছাড়াও মালদ্বীপের পুলিশের দুই জন কর্মকর্তা এসে বিষয়টি তদন্ত করেছে।

তবে রাওধার বাবা মোহাম্মদ আতিফ পুলিশের আত্মহতার প্রতিবেদন প্রত্যাখ্যান করে আসছিলেন। ২০১৭ সালের ডিসেম্বরে তার আবেদনের প্রেক্ষিতে রাজশাহীর আদালত ঘটনাটি তদন্তের জন্য পিবিআ-কে দায়িত্ব দেয়।

রাউধা লেখাপড়ার পাশাপাশি ছিলেন একজন আন্তর্জাতিক মডেল। ২০১৬ সালে খ্যাতনামা আন্তর্জাতিক ফ্যাশন পত্রিকা 'ভোগ ইন্ডিয়া'র নবম বর্ষপূর্তি সংখ্যার প্রচ্ছদে মডেল হিসেবে তার ছবি ছাপা হয়।

এ সম্পর্কিত আরও খবর