রাজধানীর ৯৫ শতাংশ যাত্রী দুর্ভোগের শিকার

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 16:31:07

পবিত্র রমজানে রোজাদারদের সুবিধার্থে পরিবর্তন করা হয়েছে সরকারি-বেসরকারি বেশিরভাগ অফিসের সময়সূচি। কিন্তু পরিবর্তিত সময় অনুযায়ী যাতায়াত করতে গিয়ে ইফতারির পূর্বমুহূর্তে যানজট, গণপরিবহন সংকটসহ নানা কারণে রাজধানীর যাত্রীরা চরম ভোগান্তির শিকার হচ্ছেন।

বিকেল ৩টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত নগরীতে চলাচলকারী বাস-মিনিবাসের প্রায় ৯৭ শতাংশ সিটিং সার্ভিসের নামে দরজা বন্ধ করে যাতায়াত করছে। এতে ৯৫ শতাংশ যাত্রী প্রতিদিন যাতায়াতে দুর্ভোগের শিকার হন বলে যাত্রী কল্যাণ সমিতির পর্যবেক্ষণ প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

শনিবার (১৮ মে) সকালে যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। তাদের সরেজমিন পর্যবেক্ষণে এহেন চিত্র উঠে এসেছে।

এবার বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির গণপরিবহনে ভাড়া নৈরাজ্য ও যাত্রী সেবা পর্যবেক্ষণ উপ-কমিটির সদস্যরা রমজানের শুরু থেকে যাত্রীদের কর্মস্থলে যাতায়াত পরিস্থিতি পর্যবেক্ষণ করছেন।

এই সময় দেখা গেছে, অফিস ছুটির পর ঘরমুখী যাত্রীদের টার্গেট করে নগরীতে চলাচলকারী প্রায় সব বাস রাতারাতি সিটিং সার্ভিস বনে গেছে। এসব বাস বিশেষ করে ইফতারের সময় যাত্রীদের ধাক্কা দিয়ে নামিয়ে দ্রুত গন্তব্যের উদ্দেশে যাত্রা করে।

প্রতিবেদনে জানানো হয়, পর্যবেক্ষণের সময় ৯০ শতাংশ যাত্রী রমজানে গণপরিবহন ব্যবস্থার এহেন কর্মকাণ্ডে চরম অসন্তোষ প্রকাশ করেন। ৯৫ শতাংশ যাত্রী প্রতিদিন যাতায়াতে দুর্ভোগের শিকার হচ্ছেন। ৯৮ শতাংশ যাত্রী অতিরিক্ত ভাড়া আদায়ের নৈরাজ্যের শিকার হন। ৬৮ শতাংশ যাত্রী চলন্ত বাসে ওঠা-নামা করতে বাধ্য হন। সিটিং সার্ভিসের নামে অতিরিক্ত ভাড়া দিয়েও ৩৬ শতাংশ যাত্রীকে দাঁড়িয়ে থাকতে হয়। হয়রানির শিকার হলেও অভিযোগ কোথায় করতে হয় জানেন না ৯৩ শতাংশ যাত্রী। তবে অভিযোগ করে কোনো প্রতিকার পাওয়া যায় না বলেই ৯০ শতাংশ যাত্রী অভিযোগ করেন না। যাত্রী ভোগান্তির এহেন চিত্র গণমাধ্যমে গুরুত্ব পেলেও এইসব ভোগান্তি নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের তৎপরতা লক্ষ্য করা যায়নি।

যাত্রী কল্যাণ সমিতির মহাসচিব মো. মোজাম্মেল হক চৌধুরী জানান, বাংলাদেশ যাত্রী কল্যাণ সমিতির গণপরিবহনের ভাড়া নৈরাজ্য ও যাত্রীসেবা পর্যবেক্ষণ উপ-কমিটির তিনটি টিম বিগত সাতদিন নগরীতে রমজান মাসে যাত্রী ভোগান্তি ও ভাড়া নৈরাজ্য পর্যবেক্ষণ করে। তারা বাস-মিনিবাস, অটোরিকশা, ট্যাক্সিক্যাব ও রাইড শেয়ারিং সার্ভিসগুলোর যাত্রীসেবা পরিস্থিতি পর্যবেক্ষণ করে এবং চালক ও যাত্রীদের সঙ্গে কথা বলে প্রতিবেদনটি তৈরি করেন।

এ সম্পর্কিত আরও খবর