বিশ্ব মেট্রোলজি দিবস সোমবার

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 06:08:29

বিশ্বের অন্যান্য দেশের মত বাংলাদেশও সোমবার (২০মে) পালিত হবে বিশ্ব মেট্রোলজি দিবস। দিবসটি উপলক্ষে স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই) দিনব্যাপী কর্মসূচি গ্রহণ করেছে। এবারের প্রতিপাদ্য হচ্ছে-‘আন্তর্জাতিক পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’।

মানুষের প্রাত্যহিক জীবনে প্রতিটি ক্ষেত্রে সঠিক পরিমাপের গুরুত্ব অপরিসীম। কোনো পণ্যই মানসম্মত হবে না যদি তার প্রতিটি উপাদান সঠিক না হয়। এ বিষয়ে জনগণকে সচেতন করে তোলাই বিশ্ব মেট্রোলজি দিবস পালনের মূল উদ্দেশ্য।

দিবসটি উদযাপনের লক্ষ্যে দুপুর ২ টায় বিএসটিআই’র প্রধান কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করেছে প্রতিষ্ঠানটি। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

সভায় সভাপতিত্ব করবেন শিল্প সচিব আবদুল হালিম। এতে স্বাগত বক্তব্য রাখবেন বিএসটিআই’র মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন।

এছাড়াও আঞ্চলিক অফিস সমূহে আলোচনা সভা, বাংলাদেশ টেলিভিশনে প্রামাণ্য অনুষ্ঠান ও বাংলাদেশ বেতারে বিশেষ আলোচনা অনুষ্ঠান ও মেট্রালজি দিবেসের গুরুত্ব বিষয়ক কথিকা প্রচার হবে।

এদিকে দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার এবং শিল্প মন্ত্রণালয়ের সচিব আবদুল হালিম পৃথক বাণী দিয়েছেন।

এছাড়া বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে ওজন ও পরিমাপ বিষয়ক আন্তর্জাতিক শীর্ষ সংস্থা-BIPM (International Bureau of Weights and Measures)এর পরিচালক মার্টিন মিল্টন এবং BIML (International Bureau of Legal Metrology)-এর পরিচালক এ্যান্থনি ডোনেলান বাণী দিয়েছেন।

 

এ সম্পর্কিত আরও খবর