দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েটদের মাসিক ভাতা দাবি

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-25 10:35:10

মাসিক ১০ হাজার টাকা ভাতাসহ ছয় দফা দাবি জানিয়েছে দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েটরা। সোমবার (২০ মে) জাতীয় প্রেসক্লাবে এক আলোচনা সভায় এসব দাবি জানায় চাকরি প্রত্যাশী দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদ।

সভায় পরিষদের উপদেষ্টা হাসান আহমেদ চৌধুরী কিরণ ছয় দফা দাবি তুলে ধরেন। 

তিনি মাসিক ১০ হাজার টাকা ভাতা প্রদান, প্রধানমন্ত্রীর আশ্বাস অনুযায়ী প্রতি বছর বিশেষ ব্যবস্থায় তাদের সরকারি, স্বায়ত্তশাসিত, আধা স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরিতে নিয়োগসহ ছয় দফা দাবি বাস্তবায়নের জানান।

এছাড়া ৯ম থেকে ২০তম গ্রেডভুক্ত সরকারি স্বায়ত্বশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারী চাকরিতে দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের বিশেষ ব্যবস্থায় নিয়োগ, গত ১৪ এপ্রিল তারিখে প্রকাশিত বাংলাদেশ সরকারি কর্ম-কমিশনের দশম গ্রেড ভুক্ত ৩৮ নং রিসোর্স শিক্ষক পদে নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে ওই পদে দৃষ্টি প্রতিবন্ধী শিক্ষার্থীদের ব্রেইল পদ্ধতিতে পাঠদানের জন্য শুধুমাত্র উপযুক্ত দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়োগ প্রদানের দাবি জানান। 

সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় শ্রুতিলেখক নীতিমালা ২৫ এর বি-উপ ধারা অনুযায়ী সরকারিসহ স্বায়ত্তশাসিত, আধা-স্বায়ত্তশাসিত ও বেসরকারি চাকরি পরীক্ষায় ওই আইন মেনে চলার নিশ্চয়তা দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েটরা। 

এ সময় দৃষ্টি প্রতিবন্ধী গ্রাজুয়েট পরিষদের উপদেষ্টা আরও বলেন, সম্প্রতি দৃষ্টি প্রতিবন্ধীদের জন্য ৬৪ জেলায় ৪৫ জন শিক্ষক নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। ওই নিয়োগ পরীক্ষায় শুধুমাত্র দৃষ্টিপ্রতিবন্ধীদের পরিবর্তে প্রতিবন্ধী ও অপ্রতিবন্ধী সকলেই অংশগ্রহণ করতে পারবে বলে উল্লেখ করা হয়েছে।

এ পরীক্ষায় যদি সবার অংশ নেওয়ার সুযোগ থাকে তাহলে দৃষ্টি প্রতিবন্ধীদের সুযোগ পাওয়া সম্ভবনা মোটেই থাকে না। তাই তাদের জন্য বিশেষ শিক্ষক পদে নিয়োগ পরীক্ষায় দৃষ্টি প্রতিবন্ধীদের মধ্যেই সীমাবদ্ধ রাখা উচিত।

তিনি বলেন, ‘দৃষ্টি প্রতিবন্ধীরা স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করা পর্যন্ত ১৬ থেকে ১৭ বছর ব্রেইল পদ্ধতিতে শিক্ষা গ্রহণ করেন। ফলে তাদের পক্ষেই সম্ভব দৃষ্টি প্রতিবন্ধীদের উপযুক্ত পাঠদান।’

অনুষ্ঠানে উপস্থিত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী শরীফ আহমেদ বলেন, দৃষ্টি প্রতিবন্ধীদের ছয় দফা দাবি পূরণের জন্য আমি সর্বদাই সচেষ্ট থাকব। দৃষ্টি প্রতিবন্ধীদের সকল দাবি দাওয়া পূরণে আমি সর্বোচ্চ চেষ্টা ও নিশ্চয়তা দিয়ে যাচ্ছি। ছয় দফা দাবির মধ্যে আগামী ২৮ তারিখের মধ্যেই শ্রুতিলেখক পদে নিয়োগের শর্ত পূরণ করার চেষ্টা করব।

আয়োজক সংগঠনের আহ্বায়ক আলী হোসেনসহ শতাধিক দৃষ্টি প্রতিবন্ধী উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর