পণ্যে ভেজাল রোধে বিএসটিআইকে আপোসহীন হতে হবে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 05:43:31

পণ্যের মানের বিষয়ে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনকে (বিএসটিআই) জিরো টলারেন্স নীতি গ্রহণের নির্দেশ দিয়ে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন বলেন, পণ্যের মান এবং পরিমাপ সম্পর্কিত যে কোনো অনিয়ম প্রতিরোধে বিএসটিআইকে আপোসহীন হতে হবে।

সোমবার (২০ মে) বিশ্ব মেট্রোলজি দিবস-২০১৯ উপলক্ষে রাজধানীর তেজগাঁওয়ে বিএসটিআই মিলনায়তনে আয়োজিত ‘আন্তর্জাতিক পরিমাপ পদ্ধতির একক মৌলিকভাবে উত্তম’-শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিল্পমন্ত্রী বলেন, জাতীয় মান নির্ধারণী প্রতিষ্ঠান হিসেবে পণ্য ও সেবার গুণগত মান সুরক্ষা বিএসটিআই’র পবিত্র দায়িত্ব। রমজান উপলক্ষে বিএসটিআই’র কার্যক্রম প্রশংসার দাবি রাখে। বিএসটিআই কার্যক্রম মানুষের বিবেককে নাড়া দিয়েছে। ম্যানেজ করে চলার দিন শেষ। সব ধরনের ভয়-ভীতি, প্রলোভন ও ব্যক্তি স্বার্থের ঊর্ধ্বে থেকে দায়িত্ব পালন করতে হবে।

শিল্পসচিব আবদুল হালিমের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার। স্বাগত বক্তব্য রাখেন বিএসটিআই’র মহাপরিচালক মুয়াজ্জেম হোসাইন।

শিল্পমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুরু থেকেই বিএসটিআইকে একটি শক্তিশালী ও আন্তর্জাতিক মানের প্রতিষ্ঠানে উন্নীত করার নির্দেশনা দিয়ে আসছেন। প্রধানমন্ত্রীর অভিপ্রায় অনুযায়ী, শিল্প মন্ত্রণালয় এরই মধ্যে বিএসটিআই’র সক্ষমতা বাড়ানোর জন্য কার্যকর উদ্যোগ নিয়েছে। প্রতিষ্ঠানটির টেস্টিং রিপোর্ট আন্তর্জাতিক পর্যায়ে গ্রহণযোগ্য করতে এরই মধ্যে বেশ কিছু কার্যকর পদক্ষেপ নেওয়া হয়েছে।

এসময় শিল্প প্রতিমন্ত্রী কামাল মজুমদার বলেন, পণ্যের মান এবং পরিমাপ নিশ্চিত করতে হলে জেলা পর্যায়ে বিএসটিআই’র অফিস সম্প্রসারণ করতে হবে। পাশাপাশি প্রতিষ্ঠানের জনবল বাড়াতে হবে।

বিএসটিআই’র একার পক্ষে পণ্য ও সেবার মান নিয়ন্ত্রণ সম্ভব নয় উল্লেখ করে তিনি বলেন, পণ্যের উৎপাদক ও ব্যবসায়ীদের সৎ থাকতে হবে।

ওজন ও পরিমাপে কারচুপি এবং পণ্যে ভেজাল না দেওয়ার শপথ নিতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানান তিনি।

এ সম্পর্কিত আরও খবর