রংপুরে পাঁচ আসামির ১৩ বছর কারাদণ্ড

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-29 06:35:34

রংপুরে কলেজছাত্রী রুমানা আফরোজ তন্দ্রাকে জোরপূর্বক শ্লীলতাহানি, মারধর ও আত্মহত্যার প্ররোচনার মামলায় পাঁচ আসামির ১৩ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। মঙ্গলবার (২১ মে) বেলা একটায় নারী ও শিশু নির্যাতন ট্রাইব্যুনাল-১ এর বিচারক জাবিদ হোসেন এ রায় দেন।

এ মামলার আসামিরা হলেন, মানিক, রতন, রানা, বাবলা, মালেকা। এদের মধ্যে দুইজন পলাতক থাকলেও বাকিরা রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত ছিলেন।

মামলার বিবরণে জানা যায়, ১৯৯৬ সালে ঢাকার মিরপুর আইডিয়াল কলেজের দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী রুমানা আফরোজ তন্দ্রা রংপুরের বরার্টসনগঞ্জ বাবুপাড়া এলাকায় তার বাসায় আসেন। এসময় একই এলাকার মানিক, রতন, বাবলা ও রানাসহ বেশ কয়েকজন যুবক তাকে যৌন হয়রানি করতেন। ওই বছরের ১ জুলাই সন্ধ্যায় পাশ্ববর্তী দোকানে দিয়াশলাই আনতে গেলে তন্দ্রাকে আসামিরা জোরপূর্বক শ্লীলতাহানির চেষ্টা করে।

এতে তন্দ্রা ক্ষিপ্ত হয়ে বাড়ি থেকে কুড়াল নিয়ে আসামিদের ওপর আঘাত করার চেষ্টা করলে আসামিরা তাকে প্রকাশ্যে মারধর করে শরীরে থাকা কাপড় ছিড়ে দেয় এবং অপহরণের চেষ্টা করে।

পরে জনসম্মুখে শ্লীলতাহানি ও মারধর করায় তন্দ্রা মানসিকভাবে ভেঙে পড়েন। পড়ে তিনি আত্মহত্যা করেন।

এ ঘটনায় রুমানা আফরোজার  মা মাসুদা চৌধুরী বাদী হয়ে ১৭ জনকে আসামি করে নারী ও শিশু নির্যাতন দমন আইনে মামলা দায়ের করে। দীর্ঘ ২২ বছরেরও বেশি সময় ধরে ওই মামলায় আসামিদের স্বীকারোক্তিমূলক জবানবন্দি ও স্বাক্ষীদের স্বাক্ষ্যগ্রহণ ও চার্জশিট পর্যালোচনা করে মঙ্গলবার (২১ মে) আদালত পাঁচজনকে বিভিন্ন ধারায় অর্থদণ্ডসহ মোট ১৩ বছরের সাজা দেন।

এ ব্যাপারে রাষ্ট্রপক্ষের আইনজীবী পিপি জাহাঙ্গীর আলম তুহিন জানান, দেরিতে হলেও এই রায়ে বাদীপক্ষ ন্যায়বিচার পেয়েছেন। এ রায়ে তারা সন্তুষ্ট।

এ সম্পর্কিত আরও খবর