রংপুরে নেই ঈদের বিশেষ ট্রেন

রংপুর, জাতীয়

ফরহাদুজ্জামান ফারুক, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-23 03:41:21

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে দেশের বিভিন্ন রুটে আট জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। এসব ট্রেনের একটিও উত্তরের বিভাগীয় নগরী রংপুরের যাত্রীদের ভাগে পড়েনি।

এতে রাজধানী থেকে নাড়ীর টানে রংপুরে ঈদ করতে ঘরে ফেরা সাধারণ মানুষদের মধ্যে চরম ক্ষোভ দেখা দিয়েছে। বিশেষ করে ঈদ আনন্দ শেষে কর্মস্থলে দ্রুত ফিরে যাবার প্রত্যাশায় থাকা যাত্রীরা এই বৈষম্যে হতাশ।

বর্তমানে উত্তরাঞ্চলে রংপুর এক্সপ্রেস, বরেন্দ্র এক্সপ্রেস, লালমনি এক্সপ্রেস, নীলসাগরসহ ৪২টি আন্তঃনগর ট্রেন চলাচল করছে। এসব ট্রেনে প্রতিদিন রংপুর-রাজশাহী বিভাগের ১৮ থেকে ২০ হাজার যাত্রী রাজধানীসহ বিভিন্ন স্থানে যাতায়াত করেন। ঈদের সময় যাত্রী সংখ্যা ৩০ হাজার ছাড়িয়ে যায়।

রংপুর রেল স্টেশন, ছবি: বার্তা২৪

পরিসংখ্যান বলছে, জনবহুল রাজধানী ঢাকা থেকে ঈদ করতে ঘরে ফেরা মানুষের বেশির ভাগ উত্তরাঞ্চলের। বিশেষ করে রংপুর বিভাগের আট জেলার মানুষ পোশাক কারখানা থেকে শুরু বিভিন্ন সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও সংস্থা চাকরি করেন। যারা ঈদের ছুটিতে ঢাকা থেকে ছুটে আসেন গ্রামের বাড়িতে।

এবার ঈদে টানা নয় দিনের ছুটি থাকার সম্ভাবনা থাকায় গ্রামে ফেরা মানুষের সংখ্যা অতীতের চেয়ে ছাড়িয়ে যাবে। এমন অবস্থায় রংপুরের যাত্রীদের জন্য বিশেষ ট্রেনের ব্যবস্থা না থাকায় চরম দুর্ভোগের আশঙ্কা করা হচ্ছে।

রংপুর বিভাগ উন্নয়ন আন্দোলন পরিষদের আহ্বায়ক ওয়াদুদ আলী বার্তা২৪.কমকে বলেন, ‘বিশেষ ট্রেন বরাদ্দে রংপুরের মানুষের সঙ্গে বৈষম্যমূলক আচরণ দুঃখজনক। এটা রংপুরের মানুষের প্রতি অবহেলার বহিঃপ্রকাশ। এ জেলার মানুষকে রেলসেবার সুযোগ থেকে বঞ্চিত রেখে রেলপথের উন্নয়ন সম্ভব নয়।’

এ সময় তিনি আট জোড়া বিশেষ ট্রেনের একটি হলেও রংপুরবাসীর জন্য বরাদ্দ দেয়ার দাবি জানান।

অন্যদিকে, রংপুর মেট্রোপলিটন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি’র সভাপতি রেজাউল ইসলাম মিলন বার্তা২৪.কমকে জানান, ‘রংপুর অঞ্চলে অনেক নিম্ন আয়ের মানুষের কথা ভেবে বিশেষ ট্রেনের ব্যবস্থা দেয়া যেত। এতে ঢাকা থেকে বাড়িমুখী রংপুরের মানুষরা স্বাচ্ছন্দ্যে ট্রেনে চলাচল করতে পারতেন। কিন্তু বিশেষ ট্রেনের ভাগ রংপুরে না থাকায় নিম্নআয়ের মানুষদের অনেকেই জীবনের ঝুঁকি নিয়ে বাসের ছাদে করে ঘরে ফিরবেন। এতে দুর্ঘটনার আশঙ্কা রয়েছে।’

রংপুর রেলস্টেশন সুপার শোভন রায় বার্তা২৪.কমকে জানান, ‘একমাত্র আন্তঃনগর রংপুর এক্সপ্রেসে ঈদকে ঘিরে এখন পর্যন্ত বাড়তি কোনো বগি লাগানোরও সিদ্ধান্ত হয়নি। বাড়তি কোনো ট্রেনের সুবিধা থাকবে কিনা, তাও নিশ্চিত করা হয়নি।’

এ সম্পর্কিত আরও খবর