ঈদের আগেই সচল হবে এক্সেস ও পোর্ট কানেকটিং রোড

চট্টগ্রাম, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম | 2023-09-01 22:49:30

ঈদের আগেই যানবাহন চলাচলের উপযোগী হবে চট্টগ্রাম নগরীর আগ্রাবাদ এক্সেস ও পোর্ট কানেকটিং রোড।

বুধবার (২২ মে) দুপুরে দুই সড়কের প্রথম ধাপের কার্পেটিং শুরু হয়েছে। প্রথম ধাপে পোর্ট কানেকটিং রোডের নিমতলা মোড় থেকে শুরু হওয়া কার্পেটিং কাজ উদ্বোধন করে এ আশ্বাস দেন চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র আ জ ম নাছির উদ্দীন।

কাজের অগ্রগতির লক্ষ্যে বড় পোল মোড় থেকে আগ্রাবাদ এক্সেস রোডের কার্পেটিংও শুরু হয়েছে। সড়ক দু’টি নির্মাণে অর্থায়ন করেছে জাইকা।

কার্পেটিং কাজের উদ্বোধনকালে মেয়র বলেন, চট্টগ্রাম বন্দরের সঙ্গে সরাসরি সংযুক্ত সড়ক দু’টিতে প্রতিদিন প্রায় আট থেকে বারো হাজার গাড়ি চলাচল করে। গুণগত মান উন্নত রেখেই ব্যস্ততম এ দুই সড়কের কার্পেটিং কাজ করা হচ্ছে। জাইকা বিশেষজ্ঞ দল সরাসরি এ কাজ মনিটরিং করছে। সড়ক দু’টিতে তিনটি ধাপে প্রায় সাড়ে নয় ইঞ্চি পুরু কার্পেটিং করা হবে। ঈদের আগে যাতে এ দুই সড়কের একপাশের সম্পূর্ণ কার্পেটিং শেষ হয় সে লক্ষ্যে কাজ শুরু করা হয়েছে। আশা করি, সেপ্টেম্বরের আগেই সড়ক দু’টির উভয় পাশের কার্পেটিং শেষ হবে।

তিনি আরও বলেন, এ প্রকল্পের কাজের এক ধাপ সম্পন্ন হলে জাইকা গুণগত মান পরীক্ষা করে। পরীক্ষার পর তাদের রিপোর্টের ভিত্তিতে পরবর্তী ধাপের কাজ শুরু করা হয়। সড়ক দু’টির নালা নির্মাণ থেকে শুরু করে প্রতিটি কাজে চ্যালেঞ্জ মোকাবিলা করতে হয়েছে। সড়কের জায়গা বিভিন্ন সেবা সংস্থা ও ব্যক্তি প্রতিষ্ঠানের দখলে ছিল। অনেক জায়গা অবৈধ দখল থেকে মুক্ত করতে হয়েছে। প্রকল্পের কাজ বাস্তবায়নে এসব প্রতিকূলতা ডিঙিয়ে আসতে হয়েছে।

উদ্বোধনকালে চসিকের প্রধান প্রকৌশলী লেফটেন্যান্ট কর্নেল মহিউদ্দিন আহমদ, অতিরিক্ত প্রধান প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক, প্রকৌশলী আবু সাদাত মো. তৈয়ব, ঝুলন দাশ, অসীম বড়ুয়া, সুদীপ বসাক ও প্রকল্প বাস্তবায়নকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর