ঈদযাত্রায় এবার দুর্ভোগ কমবে: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 09:17:28

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ঢাকা থেকে উত্তরবঙ্গ ও চট্টগ্রামের মহাসড়কে গৃহীত প্রকল্পগুলোর কাজ শেষ হওয়ায় ঈদে ঘুরমুখো মানুষ আগের চেয়ে অনেক স্বস্তি পাবেন। দুর্ভোগ এবার অনেকটা কমে যাবে।

ঈদে মানুষের ঘরে ফেরা নির্বিঘ্ন ও নিরাপদ করতে বৃহস্পতিবার (২৩ মে) রাজধানীর বনানীতে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) নতুন ভবনের সভাকক্ষে আয়োজিত প্রস্তুতি সভায় তিনি এ কথা বলেন।

সেতুমন্ত্রী বলেন, উত্তরবঙ্গ যেতে গাজীপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা ফোরলেন, কোনাবাড়ী-চন্দ্রা ফ্লাইওভার, চারটা আন্ডারপাস এবং ঢাকা-চট্টগ্রামে যেতে মেঘনার গোমতী সেতু, কাঁচপুর ব্রিজ ফোরলেনসহ কয়েকটি প্রকল্পের কাজ সম্পন্ন হয়েছে। এগুলো আগামী শনিবার (২৫ মে) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এগুলো ঈদের সময় ঘরমুখী যাত্রার এবং কর্মস্থলে ফিরে আসা যাত্রীদের জন্য খুবই প্রয়োজনীয়।

‘গাজীপুর থেকে টাঙ্গাইলের এলেঙ্গা পর্যন্ত; কোনাবাড়ী ও চন্দ্রা ফ্লাইওভার; চারটা আন্ডারপাস একসঙ্গে উদ্বোধন করা হবে। ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করবেন। এর ফলে উত্তরবঙ্গের যাত্রাও এবার অনেক স্বস্তিদায়ক হবে। ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-টাঙ্গাইল-সিরাজগঞ্জসহ উত্তরাঞ্চলের বিভিন্ন জেলার জনগণ এবার আগের চেয়ে অনেক স্বস্তি পাবেন; দুর্ভোগ অনেকটা কমে যাবে। এটা একটা আশার বিষয়।’

সভায় অংশগ্রহণকারীদের উদ্দেশে ওবায়দুল কাদের বলেন, তারপরও আপনাদের আমন্ত্রণ করেছি এ কারণে যে, ভালো রাস্তা হলেই রাস্তায় শৃঙ্খলা থাকবে; এটা এখন আশা করি না। এজন্য আপনাদের সভায় আমন্ত্রণ জানিয়েছি। ভালো পরিবহন হলে শৃঙখলা মেনে চলবে; এটা এখন আশা করতে পারি না।

সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়ে গুরুত্বারোপ করে তিনি বলেন, যদি রাস্তায় শৃঙ্খলা না থাকে; এই ফ্লাইওভার, ব্রিজ, ফোরলেন করে পুরোপুরি সমাধান করার যে আশা তা দুরাশার নামান্তর। কাজেই যারা এই পরিবহনের মালিক-চালক আছে, বিশেষ করে মালিকদের অনুরোধ করব- রাস্তায় শৃঙ্খলা যাতে থাকে।

সংসদে পাস হওয়া সড়ক পরিবহন আইন নিয়ে পরিবহন শ্রমিকদের কাছ থেকে প্রতিবাদ আসছে; তা যতদ্রুত সম্ভব সমাধান করতে হবে বলেও জানান সেতুমন্ত্রী।

তিনি বলেন, ‘সড়ক পরিবহন আইন সংসদ পাস হয়েছে; এই নিয়ে গুরুত্বপূর্ণ অংশীজন শ্রমিকদের মধ্য থেকে প্রতিবাদ আসছে কিছু কিছু ব্যাপার নিয়ে। এরপর আমি আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী আর রেলমন্ত্রী তিনজন মন্ত্রীসহ সংশ্লিষ্ট সংস্থাকে নিয়ে বসব, এই ব্যাপারটির একটি যুক্তিযুক্ত সমাধান আইনের মধ্যে কীভাবে করা যায়।’

কাদের বলেন, ‘আইনমন্ত্রী বিশেষভাবে বিষয়টা দেখবেন; ইতোমধ্যে তারা একটা মিটিং করেছেন। আমি আইনমন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রীকে অনুরোধ করেছি- খুব শিগগিরই এটার সমাধান করতে, এ ব্যাপারে যত দ্রুত সম্ভব বাস্তবায়নের একটা সমাধান খুঁজে পাওয়ার জন্য। তাদের সঙ্গে এধরনের দ্বন্দ্ব থাকলে শৃঙ্খলা থাকবে না। বিআরটিএ’র পরিচালক বলব- আইনমন্ত্রী ও স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করে যত দ্রুত মিটিং করে বিষয়টির সমাধান করা। বিষয়টি ঝুলিয়ে রাখা বাস্তবসম্মত নয়।

আরও পড়ুন: ঈদের আগে তিনদিন বন্ধ থাকবে ট্রাক

এ সম্পর্কিত আরও খবর