বর্তমানে রাস্তার অবস্থা ইতিহাসের সেরা: কাদের

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-23 08:08:12

দেশের রাস্তাগুলো ইতিহাসের সবচেয়ে ভালো অবস্থায় আছে বলে মন্তব্য করেছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (২৬ মে) দুপুরে রাজধানীর মতিঝিলের বিআরটিসি'র প্রধান কার্যালয়ে ঈদ প্রস্তুতি সভায় তিনি একথা বলেন।

মন্ত্রী বলেন, রাস্তার ভালো অবস্থার কারণে এবারের ঈদযাত্রা স্বস্তিদায়ক হবে, এতটুকু নিশ্চিত। তবে টুঙ্গি থেকে গাজীপুর পর্যন্ত কিছুটা আশঙ্কা আছে। সেখানে কাজ চলছে। তবে ঈদ পর্যন্ত কাজ বন্ধ রাখার নির্দেশনা আছে।

তিনি বলেন, ‘পরিবহন নিয়ম কানুন মেনে চললে, রেষারেষি না করে মুখোমুখি সংঘর্ষের মতো কারণ না ঘটালে, রং সাইডে না গেলে অস্বস্তিকর কিছু হবে না। নতুন সেতু দুটি হওয়ায় ঢাকা-চট্টগ্রাম চার ঘণ্টার বেশি লাগার কথা নয় বলেও জানান মন্ত্রী।’

তিনি আরও বলেন, ‘সড়কে কিছুটা অস্বস্তির কারণ হতে পারে। তারপরও পরিবহনে শৃঙ্খলা মানলে যানজট হবে না।’

এ সময় মন্ত্রী জানান, আগামী জুলাই মাসের মধ্যে বিআরটিসিতে ৬০০ বাস এসে যোগ হবে।

এখন বিআরটিসি'র ১ হাজার ৮৯ টি বাস আছে। ঈদের আগের ২০০টি গাড়ি এসে পড়বে। সব গাড়ি ঈদে যাত্রী সেবায় নিয়োজিত থাকবে। ১৫০টি ইতোমধ্যে বহরে যুক্ত হয়েছে।

তিনি বলেন, ‘বিআরটিসিকে আর দেউলিয়া প্রতিষ্ঠান হিসাবে দেখতে চাই না। বিআরটিসি দেউলিয়া হলে আপনারাও দেউলিয়া হবেন। দেউলিয়া নয়, লাভজনক প্রতিষ্ঠান হিসাবে দেখতে চাই।’

বাসগুলোকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখার নির্দেশনাও দেন তিনি।

বিআরটিসি বাসের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান আবেদন করছে, তাদের চিঠির প্রেক্ষিতে চাহিদা অনুযায়ী বিবেচনা করতে হবে বলে জানিয়ে মন্ত্রী বলেন, ‘বিভিন্ন প্রতিষ্ঠানের দাবি ও চিঠির প্রেক্ষিতে বিআরটিসি বাস দেওয়া ব্যাপারে প্রধানমন্ত্রী ঠিক করে দেবেন।

আর লিজ দেওয়া বন্ধ করতে বলে মন্ত্রী বলেন, ‘বাস লিজ দিলে তা যাত্রী স্বার্থে ব্যবহৃত হয় না যত্রতত্র থামে এবং যাত্রী ওঠানামা করা হয়।’ এ কারণে বাস অতীতের মতো লিজ দিতে অনুৎসাহিত করেন মন্ত্রী।

এসময় বাংলাদেশ সড়ক পরিবহন করপোরেশনের পরিচালক ফরিদ আহমেদ ভূঁইয়া উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর