টানা ৯ দিন ছুটির মধ্যে একদিন বিষফোঁড়া!

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:15:19

ঈদের বাকি আর মাত্র কয়েকটা দিন। ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। দিন যতোই ঘনিয়ে আসছে ঈদের আমেজ ততোই বিরাজ করছে মানুষের মাঝে। নাড়ির টানে বাড়ি যেতে উন্মুখ হয়ে আছে সকলে। প্রতি বছর রেল, সড়ক ও নৌপথে ঘরমুখো হয় অসংখ্য মানুষ। তাই ঈদ আনন্দ ভাগাভাগি করতে ছুটিকে প্রাধান্য দিচ্ছে কর্মজীবী মানুষরা।

ছুটির দিন যত বেশি হবে, পরিবার ও স্বজনদের সঙ্গে তত বেশি সময় কাটাতে পারবেন তারা। এ কারণে চাকরিজীবীদের কাছে ছুটির কয়েকটাদিন অমূল্য। সকলের মতো বেশিদিনের ছুটির অপেক্ষায় থাকনে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত, আধাস্বায়ত্তশাসিত সংস্থা ও প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীরা। তেমনি এ বছর সে অপেক্ষার প্রহর গুণছেন তারা। কিন্তু এবার ঈদের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি এবং শবে কদরের ছুটির মধ্যে মাত্র একদিন কর্মদিবস রয়েছে। জনপ্রশাসন থেকেও এখনো কোনো প্রস্তাবনা আসেনি। ফলে আটকে আছে টানা নয়দিনের ছুটি।

এবার রমজান মাস ২৯ দিন হলে ঈদ হবে ৫ জুন (বুধবার), আর ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন (বৃহস্পতিবার)। ঈদ যেদিনই হোক ঈদের ছুটি শুরু হবে ৪ জুন।

সরকারি ছুটির নিয়ামনুসারে ৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন। আর ৬ জুন ঈদ হলে ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এমনিতে ৭ ও ৮ জুন শুক্র ও শনিবার হওয়ায় সাপ্তাহিক ছুটি থাকবে। ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন (রোববার) শবে কদরের ছুটি। কদরের ছুটির আগেও ৩১ মে ও ১ জুন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৮ জুনের মধ্যে শুধু ৩ জুন (সোমবার) অফিস কার্যক্রম খোলা রয়েছে। এ দিনটি বন্ধ ঘোষণা করলেই পাওয়া যাবে টানা নয় দিনের ছুটি।

সংশ্লিষ্টরা মনে করছেন, টানা নয়দিনের ছুটি হলে রাস্তাঘাটের ওপর চাপ কম থাকবে। যানজটে আটকা পড়তে হবে না পরিবার-পরিজন নিয়ে। রেল ও লঞ্চঘাটেও চাপ কমে আসবে। স্বস্তিতে ফিরতে পারবে মানুষ। এছাড়া আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীদেরও দায়িত্ব পালনে খুব একটা বেগ পেতে হবে না।

কিন্তু ওই একদিনের কর্মদিবসকে ছুটি ঘোষণার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রধানমন্ত্রী বরাবর এখনো কোনো প্রস্তাব দেওয়া হয়নি। ফলে সরকারের পক্ষ থেকে ওই দিনটিকে এখনো ছুটি হিসেবে ধরা হচ্ছে না।

জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানান, সোমবার ছুটি ঘোষণার কোনো সিগন্যাল পাননি তারা। তাই ছুটি ঘোষণার বিষয়ে কোনো অগ্রগতি নেই।

২০১৭ সালে দেশের সব প্রধান ধর্মীয় উৎসবের ছুটি বাড়ানোর একটি প্রস্তাব দিয়েছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। যেখানে ঈদের ছুটি কমপক্ষে ছয় দিন করার প্রস্তাব ছিল। একইভাবে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানদের ধর্মীয় উৎসবের ছুটি বাড়ানোর প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু প্রধানমন্ত্রীর কার্যালয় বিষয়টি দীর্ঘদিন ঝুলিয়ে রেখে অমীমাংসিতভাবে ফেরত পাঠায় জনপ্রশাসন মন্ত্রণালয়ে।

এদিকে সচিবালয়ের কয়েকজন কর্মকর্তা জানিয়েছেন, টানা নয়দিনের ছুটি পেতে তারা ৩ জুন ছুটি নেবেন। তাই সরকারই ওইদিন ছুটি দিয়ে দিলে আরও ভালো। প্রয়োজনে ৩ জুন ছুটি দিয়ে এর পরিবর্তে সাপ্তাহিক ছুটির মধ্যে ওইদিনের অফিস করা যেতে পারে। অতীতে এমন হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর