অনলাইন গণমাধ্যমগুলোর নিবন্ধনের আবেদন ৩০ জুন পর্যন্ত

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 13:09:14

দেশের অনলাইন গণমাধ্যমগুলোর সরকারি নিবন্ধনের জন্য ৩০ জুন রোববার পর্যন্ত আবেদনপত্র জমা নেবে তথ্য অধিদফতর।

সোমবার (২৭ মে) তথ্য মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি সরকারিপত্র জারি হয়।

তথ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, তথ্য অধিদফতরের ওয়েবসাইট http://www.pressinform.gov.bd এ দেয়া নির্ধারিত ফরমে আবেদন করতে হবে। ফর্মে উল্লেখিত বিবরণ অনুযায়ী সকল প্রমাণসহ এ আবেদন ডাকযোগেও গ্রহণ করা হবে। ইতোপূর্বে যাদের আবেদন সঠিকভাবে গৃহীত হয়েছে, তাদের পুনরায় আবেদনের প্রয়োজন নেই।

গত ১১ ফেব্রুয়ারি সোমবার সংসদ অধিবেশনে তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, 'দেশে অনলাইন মিডিয়ার ব্যাপক প্রসার ঘটেছে। ২০০৮ সালে ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যা ছিল ৪০ লাখ। আর এখন ৮ কোটির বেশি। অনলাইন মিডিয়া কয়েক হাজার। আমরা অনলাইন নীতিমালা করছি। নীতিমালাটি মন্ত্রিসভায় অনুমোদন হলে সম্প্রচার নীতিমালা আইনে প্রবর্তন করার পর আইনে রূপান্তর হলে অনলাইন মিডিয়াকে নিবন্ধনের আওতায় আনার ব্যবস্থা নিয়েছি। এরইমধ্যে কয়েকটি অনলাইন মিডিয়ার তথ্য উপাত্ত সংগ্রহ করা হয়েছে। সমস্ত অনলাইন মিডিয়াকে নীতিমালার আওতায় নিবন্ধিত হতে হবে।'

আর অনলাইন পত্রিকা হিসেবে নিবন্ধনের জন্য দুই হাজার ১৮টি আবেদন পাওয়া গেছে বলে সংসদে জানিয়েছিলেন সাবেক তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

এরআগে ২০১৫ সালের ৯ নভেম্বর তথ্য অধিদফতরের এক তথ্য বিবরণীতে দেশের অনলাইন পত্রিকার প্রকাশকদের পত্রিকা প্রকাশের ক্ষেত্রে সরকারি সুযোগ-সুবিধা নিশ্চিত করা ও অপসাংবাদিকতা রোধ করার লক্ষ্যে সরকার অনলাইন পত্রিকা নিবন্ধন কার্যক্রম চালু করার বিষয়টি জানানো হয়।

 

এ সম্পর্কিত আরও খবর