কৃষি যান্ত্রিকীকরণে অগ্রাধিকার দি‌তে হ‌বে: কৃষিমন্ত্রী

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 03:52:44

কৃষি যান্ত্রিকীকরণে অগ্রাধিকার ভিত্তিক খাত হিসেবে বিবেচনা করে সর্বোচ্চ গুরুত্ব দিতে আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক।

মঙ্গলবার (২৮ মে) মন্ত্রণালয়ের সভাকক্ষে মাসিক এডিপি সভায় কৃষিমন্ত্রী এ আহ্বান ব‌লেন।

তিনি বলেন, 'কৃষি যান্ত্রিকীকরণে অগ্রাধিকার ভিত্তিক খাত হিসেবে বিবেচনা করে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে নিষ্ঠা,আন্তরিকতা ও সততার সাথে বাস্তবায়ন করতে হবে। প্রভাব, প্রত্যাশা ও ফলাফল বিবেচনা করে প্রকল্প গ্রহণ ও বাস্তবায়ন করতে হবে। একটি কৃষি প্রকল্প, একটি চিন্তা, অনেক স্বপ্ন।'

নিদিষ্ট সময়ের মধ্যে প্রকল্প বাস্তবায়নের তাগিদ দি‌য়ে কৃ‌ষিমন্ত্রী বলেন, 'সরাসরি কৃষির সাথে সম্পৃক্ত নয় এমন কোন প্রকল্প যেন গ্রহণ করা না হয়। বছরব্যাপী ফল উৎপাদনের মাধ্যমে পুষ্টি উন্নয়ন প্রকল্পের আওতায় ৪০০ কেজি কেসুনাট বীজ আমদানির জন্য ভিয়েতনাম, থাইল্যান্ড ও ভারত এসব দেশ থেকে ভালো বীজ সংগ্রহ কর‌তে হ‌বে।'

কৃষি সচিব নাসিরুজ্জামান সভার সঞ্চলনা ক‌রেন এবং সভায় মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকগণ এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, কৃষি মন্ত্রণালয়ের ২০১৮-১৯ অর্থবছরে ৭২ টি প্রকল্পে ১ হাজার ৮ শত ১২৬ দশমিক ৮৯ কোটি টাকা বরাদ্দের বিপরিতে ১ হাজার ৩ শ ৫৭ দশমিক ৫১ কোটি টাকা অবমুক্ত করা হয়েছে। বৃহৎ বরাদ্দ প্রাপ্ত ৩৩ টি প্রকল্পের অনুকুলে মোট ১ হাজার ৪শ ৫০ দশমিক ২ কোটি টাকা বরাদ্দ দেয়া হয় এবং এবছর এপ্রিল পর্যন্ত মোট ব্যয় হয়েছে ৯ শ ৬ দশমিক ৫২ কোটি টাকা। যেখা‌নে চল‌তি বছ‌র এপ্রিল পর্যন্ত প্রকল্পের মোট জাতীয় গড় অগ্রগতি ৫৫ শতাংশ।

এ সম্পর্কিত আরও খবর