প্রাথমিক স্কুলে পড়া ৯৫ শতাংশ শিশুর দেহে উচ্চমাত্রার নিকোটিন

, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-28 00:04:16

রাজধানী ঢাকার প্রাথমিক স্কুলে পড়া ৯৫ শতাংশ শিশুর দেহে উচ্চমাত্রার নিকোটিন পাওয়া গেছে। যার মূল কারণ প্রত্যক্ষ ও  পরোক্ষভাবে ধূমপান। এর কারণে শিশুদের শ্বাসতন্ত্রের জটিলতা সৃষ্টি হচ্ছে- গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভেতে এমন তথ্য উঠে এসেছে।

গ্লোবাল অ্যাডাল্ট টোব্যাকো সার্ভে ২০১৭ অনুযায়ী বাংলাদেশে এখনও ৩ কোটি ৭৮ লাখ (৩৫.৩%) প্রাপ্তবয়স্ক মানুষ তামাক ব্যবহার করে। কর্মক্ষেত্রে পরোক্ষ ধূমপানের শিকার হয় ৮১ লাখ মানুষ। এমনকি বাড়িতেই পরোক্ষ ধূমপানের শিকার হচ্ছে ৪ কোটি ৮ লাখ মানুষ এবং এক্ষেত্রে নারী এবং শিশুরা আক্রান্ত হচ্ছে অনেক বেশি।

উদ্বেগজনক বিষয় হলো, বাংলাদেশে শিশু যক্ষ্মা রোগী পাওয়ার হার দ্রুত বৃদ্ধি পাচ্ছে। প্রতিবছর রোগীর পরিমাণ বৃদ্ধি পাচ্ছে।  ২০১৭ সালে এই হার বেড়ে ৪ দশমিক ৩ শতাংশে দাড়িয়েছে, যা ২০১৩ সালে ছিল মাত্র ২ দশমিক ৮ শতাংশ।  সাম্প্রতিক এক গবেষণায় জানা যায়, রাজধানী ঢাকার প্রাথমিক স্কুলে পড়া ৯৫ শতাংশ শিশুর দেহে উচ্চমাত্রার নিকোটিন পাওয়া গেছে, যার মূল কারণ প্রত্যক্ষ ও  পরোক্ষ ভাবে ধূমপান। 

বাংলাদেশে প্রতিবছর প্রায় ১ লাখ ২৬ হাজার মানুষ মারা যায় তামাক ব্যবহারের কারণে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসেব অনুযায়ী, বাংলাদেশে ১০ শতাংশ মৃত্যুর জন্য দায়ী দীর্ঘমেয়াদি শ্বাসতন্ত্রজনিত রোগ, যা একইসঙ্গে তামাক ব্যবহারজনিত মৃত্যুর ২৮ শতাংশ।

বিশ্বব্যাপী অকাল মৃত্যুর অন্যতম প্রধান কারণ হয়ে দাড়িয়েছে ফুসফুস ও শ্বাসতন্ত্র সংক্রান্ত অসুস্থতা।  গোটা বিশ্বে মৃত্যুর ৫টি শীর্ষস্থানীয় কারণের মধ্যে ২টিই ফুসফুস ও শ্বাসতন্ত্র সংক্রান্ত জটিলতা। তামাক ব্যবহার এবং পরোক্ষ ধূমপান ফুসফুসের বিভিন্ন রোগের প্রধানতম কারণ। তামাক ব্যবহারের ফলে প্রতি বছর বিশ্বে ৮০ লাখেরও বেশি মানুষ মারা যায়।  এছাড়া পরোক্ষ ধূমপানের কারণে মৃত্যুবরণ করে আরো প্রায় ১০ লাখ মানুষ, যার বড় একটি অংশ মহিলা ও শিশু। 

বিশ্বে ক্যান্সারে আক্রান্ত ব্যক্তির মৃত্যুর জন্য প্রধাণতম দায়ী ফুসফুস ক্যান্সার। এই ঘাতক রোগে প্রতিবছর প্রায় ১৮ লাখ মানুষ প্রাণ হারায় যার দুই তৃতীয়াংশের জন্যই দায়ী তামাক। একজন তামাক ব্যবহারকারীর ফুসফুস ক্যান্সারে আক্রান্ত হওয়ার ঝুঁকি ২২ গুণ বেশি।  দীর্ঘদিনের ধূমপায়ীদের ক্ষেত্রে এর পরিমাণ আরোও বেশি। বিড়ি সিগারেটের ধোঁয়ায় বিজ্ঞানীরা এই পর্যন্ত ৭ হাজার রকমের বিষাক্ত রাসায়নিক শনাক্ত করেছেন যার মধ্যে অন্তত ৭০ টি সরাসরি ক্যান্সার সৃষ্টির জন্য দায়ী।

এ সম্পর্কিত আরও খবর