শনিবার থেকে দমকা হাওয়াসহ ভারী বৃষ্টির পূর্বাভাস

বিবিধ, জাতীয়

শাদরুল আবেদীন, নিউজরুম এডিটর, বার্তা২৪.কম | 2023-08-31 22:57:33

লঘুচাপের বর্ধিতাংশ বাংলাদেশের উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। ফলে রাজধানীসহ দেশের বিভিন্ন স্থানে শনিবার (১ জুন) থেকে দমকা হাওয়াসহ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে ক্রমান্বয়ে তাপমাত্রা কমবে। গরমের তীব্রতা কমে জনজীবনে কিছুটা স্বস্তি ফিরবে বলেও ধারণা করা হচ্ছে। তবে এ সময় বৃষ্টিতে উপকূলীয় অঞ্চলগুলোতে বন্যার আশঙ্কা রয়েছে। আবহাওয়া অফিস সূত্রে এসব তথ্য জানা গেছে।

বুধবার (২৯) সকালে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে রোদের প্রখরতা বাড়তে থাকে। তবে বিকেলের দিকে আবার আকাশ মেঘলা হয়ে যায়। হালকা বাতাস বয়ে গেলেও তা গরম অনুভূত হয়েছে। রাতের আকাশ আংশিক মেঘলা আছে। তবে এখনো তাপমাত্রা কমেনি।

আবহাওয়াবিদ ওমর ফারুক বার্তা২৪.কম-কে বলেন, ‘শনিবার থেকে বৃষ্টি হতে পারে। প্রথম দিকে হালকা হতে পারে। পরে মাঝারি থেকে ভারীতে রুপ নিতে পারে। এ বৃষ্টি ৫ থেকে ৬ দিন থাকতে পারে। এর মধ্যে তাপমাত্রা অনেকটা হ্রাস পাবে। আকাশ বেশিরভাগ সময় মেঘরা থাকবে। বৃষ্টির সময় নদীবন্দরে সংকেত দেখাতে বরা হতে পারে।'

তিনি আরও জানান, এ সময় দুই ধরনের বৃষ্টি হতে পারে। প্রথম কালবৈশাখী ঝড়সহ বৃষ্টি এবং ও বর্ষাকালের মৌসুমি বৃষ্টি।

এদিন আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, যশোর, কুষ্টিয়া অঞ্চলসহ ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রংপুর, রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ী দমকা হাওয়াসহ বৃষ্টি বা বজ্রবৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ী আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে।

ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রাঙামাটি, মাঈজদীকোর্ট, রাজশাহী, পাবনা ও দিনাজপুর অঞ্চলসহ খুলনা এবং বরিশাল বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে, তা অব্যাহত থাকতে পারে। এছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তীত থাকতে পারে।

আগামী দু’দিনের শেষ দিকে বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। অপরদিকে আগামী পাঁচদিনের বৃষ্টিরই পূর্বাভাস থাকছে।

ঢাকার পূর্বাভাসে বলা হয়েছে, ঢাকা ও এর পাশ্ববর্তী এলাকায় অস্থায়ীভাবে আংশিক মেঘলা থাকতে পারে। আবহাওয়া শুষ্ক থাকতে পারে। দক্ষিণ বা দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হতে পারে। এছাড়া রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এ সম্পর্কিত আরও খবর