রাজধানী ছাড়ছে ঘরমুখো মানুষ

ঢাকা, জাতীয়

তৌফিকুল ইসলাম, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 23:19:56

পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পরিবারের সঙ্গে ঈদ উদযাপন করতে রাজধানী ছাড়ছে ঘরমুখো মানুষ। গত ( ১৭ মে) যারা অগ্রিম টিকিট কেটেছিল আজ তারাই সড়ক পথে নিজ গন্তব্যে যাওয়ার জন্য ভিড় করছে গাবতলী ও কল্যাণপুর বাস কাউন্টারগুলোতে।

বৃহস্পতিবার ( ৩০ মে) সকাল থেকে গাবতলী ও কল্যাণপুর থেকে একে একে ছেড়ে যাচ্ছে বাসগুলো। এসময় বিভিন্ন গন্তব্যে যাওয়ার জন্য ঘরমুখো মানুষের ভিড় লক্ষ্য করার মতো ছিল।

গাবতলী ও কল্যাণপুর বাস কাউন্টারগুলো ঘুরে দেখা যায়, সেই চিরচেনা রূপ রাজধানী থেকে উত্তরবঙ্গগামী বাস কাউন্টারগুলোতে বেশি ভিড় লক্ষ্য করা গেছে। ঈদের আগে ঝক্কি ঝামেলা এড়াতে আগেভাগেই পরিবারের সদস্যদের বাড়ি পাঠিয়ে দিচ্ছেন স্বজনরা। একইসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও যেসব চাকরিজীবীরা আগেই ছুটি পেয়েছেন তারা আজ রাজধানী ছাড়ছেন।

বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ইফতেখারুল ইসলাম বার্তা২৪.কমকে বলেন, পরিবারের সঙ্গে ঈদ করতে রংপুর যাচ্ছেন। আজকে বিশ্ববিদ্যালয়ে ঈদের আগে শেষ ক্লাস ছিলো। ঈদের ছুটি হওয়া শুরু হওয়ায় বিকালে গ্রামের উদ্দেশ্যে যাচ্ছি ।

পরিবারকে বাসে তুলে দিতে আসা বেসরকারি চাকুরীজীবী শাহাজাহান মিয়া বার্তা২৪.কমকে বলেন, আসলে ঈদে রাস্তায় অনেক জ্যাম জট পড়ে আর যেহেতু আমার বাচ্চা ও স্ত্রী দিনাজপুর যাবে সেক্ষেত্রে দীর্ঘসময়ের জার্নি তাই ছোট বাচ্চা এবং পরিবারকে আগেই পাঠিয়ে দিচ্ছি। আমার অফিস বন্ধ হওয়ার পরে ৩ তারিখ আমিও রওনা দেব।

গ্রামে ঈদ করতে যাওয়া গৃহিণী শাহনাজ পারভীন বার্তা২৪.কমকে বলেন, আমি রাজশাহি যাচ্ছি। প্রতিবারই ঈদের আগে বাসায় যাওয়া হয়। দুর্ভোগ আর যানজট এড়ানোর জন্য এবারও আগেই যাচ্ছি। আগে গেলে পরিবারের সাথে বেশি দিন থাকা যায়, বাবা, মা, আত্মীয়-স্বজন আছেন দেশের টানে নাড়ির টানে যেতেই হবে।

কল্যাণপুর শ্যামলী পরিবহনের ম্যানেজার শাজাহান সিরাজ বার্তা২৪.কমকে বলেন, আজ থেকে অগ্রিম টিকিট কাটা যাত্রীদের যাত্রা শুরু হয়েছে সকাল থেকে। সকাল থেকে এখন পর্যন্ত আমাদের প্রায়ই বিভিন্ন রুটে ২০ থেকে ২৫ টির মতো গাড়ি ছেড়ে গেছে। সবগুলো গাড়ি সময় অনুযায়ী ছেড়েছে। রাস্তার অবস্থা এখন পর্যন্ত ভালো কোথাও কোনো দুর্ভোগের খবর এখন পর্যন্ত পাইনি। তবে আশা করছি ঘরমুখো যাত্রীরা নির্বিঘ্নে তাদের গন্তব্যে পৌছাতে পারবেন। ঢাকা থেকে বিভিন্ন রুটে ঘরমুখো যাত্রীদের নিয়ে যেতে আমাদের ১০০ টির মত গাড়ি প্রতিদিন ছেড়ে যায়।

উত্তরবঙ্গগামী এস আর পরিবহনের ম্যানেজার আমিননূর নবী বার্তা২৪.কমকে বলেন, সকাল থেকে উত্তরবঙ্গ উত্তরবঙ্গগামী ২৫ টির মত গাড়ি ছাড়ে ঢাকা থেকে । বর্তমানে কোথাও যানজট হয়নি বলে এখন পর্যন্ত খবর পেয়েছি। তবে চন্দ্রা, আমিন বাজার, সিরাজগঞ্জ থেকে চান্দাইকোনা, এবং টাঙ্গাইল মহাসড়কের যে স্থানে চার লেনের কাজ চলছে সেসব জায়গায় যানজট হবার আশঙ্কা করছি।

 

এ সম্পর্কিত আরও খবর