জাপানের সহযোগিতায় হবে সর্বাধুনিক ক্যানসার হাসপাতাল

বিবিধ, জাতীয়

সেন্ট্রাল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 03:46:23

প্রধানমন্ত্রী শেখ হাসিনার এবারের জাপান সফরে চিকিৎসা বিষয়ক বেশ কয়েকটি চুক্তি স্বাক্ষরিত হয়। এসব চুক্তির মাধ্যমে চিকিৎসা খাতে বাংলাদেশের ব্যাপক অগ্রগতি ঘটবে এবং দেশবাসীর অনেক কষ্ট লাঘব হবে বলে আশা করছেন দুই দেশের নেতারা।

জাপান গ্রিন হসপিটাল, আইচি হসপিটাল লিমিটেড এবং এথিক্স অ্যাডভান্সড টেকনোলোজি লিমিটেডের মধ্যে (ইএটিএল) একটি ক্যানসার হাসপাতাল, একটি নার্সিং কলেজ এবং একটি ক্যানসার রিসার্চ সেন্টার নির্মাণ বিষয়ক চুক্তি স্বাক্ষরিত হয়।

চুক্তির আওতায় জাপান সরকার বাংলাদেশে একটি ক্যানসার হাসপাতাল, একটি নার্সিং কলেজ এবং একটি মেডিকেল টেকনোলোজি প্রতিষ্ঠান রিসার্চ সেন্টার প্রতিষ্ঠার জন্য দুই হাজার কোটি টাকা বিনিয়োগ করবে। এই ক্যানসার হাসপাতালে, জাপানের সবচেয়ে উন্নতমানের অত্যাধুনিক প্রযুক্তি প্রোটন থেরাপি দিয়ে ক্যানসার রোগের চিকিৎসা হবে, যা এখন পর্যন্ত দক্ষিণ এশিয়া বা ব্যাংকক, সিঙ্গাপুরের কোনো হাসপাতালে নেই।

অত্যাধুনিক প্রযুক্তি প্রোটন থেরাপি, জাপানে ক্যানসার চিকিৎসায় বিরাট পরিবর্তন দেখিয়েছে, যা এই হাসপাতালের মাধ্যমে প্রথমবারের মত বাংলাদেশে নিয়ে আসা হবে। এই প্রযুক্তি কোনো রকম পার্শ্বপ্রতিক্রিয়া ছাড়াই ক্যানসার টিউমারের উপর প্রভাব ফেলতে সক্ষম। মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ধীরে ধীরে সব ধরনের ক্যানসারের জীবাণু ধ্বংস করতে কাজ শুরু করে এই প্রোটন থেরাপি।

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আরও উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

ত্রি-পক্ষীয় চুক্তিটি স্বাক্ষর করেন জাপান গ্রিন হসপিটালের পক্ষ থেকে হিরোয়িকি কোবায়িশি, আইচি হসপিটাল লিমিটেড থেকে ড. মোয়াজ্জেম হোসেন এবং ইএটিএল -এর ম্যানেজিং ডিরেক্টর এম এ মুবিন খান ।

জাপান গ্রিন হসপিটাল একই গ্রুপ শিপ আইচি মেডিকেল সার্ভিস লিমিটেডের মাধ্যমে ইতোমধ্যে আমাদের দেশের হার্ট এবং কিডনি রোগের চিকিৎসায় এক হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে। যার আওতায় দেশের উত্তরায় একটি হাসপাতাল নির্মাণাধীন রয়েছে, যা ২০২০ সালের জানুয়ারি মাসে উদ্বোধন করা হবে।

২০০৫ সালের দিকে মাত্র শতকরা সাড়ে সাত ভাগ লোক ক্যানসার ব্যাধিতে মারা যেতেন। কিন্তু ইন্টারন্যাশনাল এজেন্সি ফর ক্যানসার রিসার্চ ধারণা করছে, ২০৩০ সালের মধ্যে এই রোগে মৃত্যুর সংখ্যা দিগুণের কাছাকাছি, প্রায় ১৩% হবে! গত বছর দেড় লাখ নতুন ক্যানসার রোগী ধরা পড়েন এবং প্রায় ১.০৮ লাখ লোক প্রতিবছর বাংলাদেশে ক্যানসারে মারা যান।

জাপান গ্রিন হসপিটাল, আইচি হসপিটাল লিমিটেড এবং ইএটিএল -এর মধ্যে চুক্তি অনুযায়ী বাংলাদেশে স্বপ্নের একটি প্রজেক্ট বাস্তবায়ন হতে যাচ্ছে। ঢাকার পূর্বাচলে এই হাসপাতাল নির্মাণের অন্যতম প্রধান উদ্দ্যেশ হচ্ছে- দেশের মানুষের কাছে উন্নত প্রজুক্তির সহজলভ্য ক্যানসার চিকিৎসা পৌঁছে দেওয়া, এই রোগ ব্যবস্থাপনায় দক্ষ মেডিকেল জনশক্তি তৈরি, ক্যাম্পেইনের মাধ্যমে জনসাধারণের মধ্যে ক্যানসার রোগের ব্যাপারে ব্যাপক জনসচেতনতা সৃষ্টি এবং ক্যান্সার রোগ সংক্রান্ত আরও গবেষণার সুযোগ সৃষ্টি করা।

ক্যানসার সচেতনতা ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বর্তমানে বাংলাদেশে ৩৭টি সেন্টারে ক্যানসার রোগের চিকিৎসার ব্যবস্থা আছে। দেশে মাত্র ১৫০ দক্ষ ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক এবং ১৬ জন শিশু ক্যানসার বিশেষজ্ঞ চিকিৎসক রয়েছেন। চিকিৎসা পদ্ধতি যা রয়েছে তা হল- Dual energy Linear accelerators, Cobalt, Brachytherapy, ডিপ এক্স রে এবং টিউবারবিম।

রোগ পরীক্ষণ, নিরীক্ষণ সংক্রান্ত Diagnostic ফ্যাসালিটিজের মধ্যে রয়েছে- PET-CT, SPECT-CT, digital mammography, যা stereotactic biopsy -এর মাধ্যমে করা হয়।

এ সম্পর্কিত আরও খবর