নির্ধারিত মূল্যে মাংস বিক্রি করবেন না ব্যবসায়ীরা

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 13:28:57

গরুর হাটে চাঁদাবাজি ও অতিরিক্ত খাজনা আদায় বন্ধ না হওয়া পর্যন্ত রাজধানীতে সিটি করপোরেশনের নির্ধারিত মূল্যে আর মাংস বিক্রি করবেন না ব্যবসায়ীরা। নিজেদের ঠিক করা মূল্যেই মাংস বিক্রি করবেন তারা।

শুক্রবার (৩১ মে) ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ক্র্যাব) কার্যালয়ে সংবাদ সম্মেলনে মাংস ব্যবসায়ী সমিতির মহাসচিব রবিউল আলম এ সিদ্ধান্তের ঘোষণা দেন।

তিনি বলেন, ‘২৬ রমজান (শনিবার) থেকে সিটি করপোরেশনের নির্ধারিত বিক্রয়মূল্য মেনে আর মাংস বিক্রি করা সম্ভব হচ্ছে না।’

রবিউল আলম অভিযোগ বলেন, ‘গাবতলী গরুর হাটে মাংস ব্যবসায়ীদের কাছ থেকে সরকার নির্ধারিত খাজনা থেকে বেশি টাকা নেওয়া হচ্ছে। এছাড়া অতিরিক্ত দামে মাংস বিক্রি করলে ভ্রাম্যমাণ আদালত মাংস ব্যবসায়ীদের জরিমানা করেন। কিন্তু চাঁদাবাজি ও খাজনার অতিরিক্ত অর্থ নিয়ে হাট ইজারাদার কোটি কোটি টাকার আদায় করলেও র‍্যাব–পুলিশ, ভোক্তা অধিকার, সিটি করপোরেশন তা আমলেই নিচ্ছে না। ইজারাদারদের শর্ত মানানোর দায়িত্ব ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) প্রধান সম্পত্তি কর্মকর্তার হলেও রহস্যজনক কারণে ওই কর্মকর্তা নীরব। ফলে ব্যবসায়ীদের প্রতিদিন লোকসান দিয়ে মাংস বিক্রি করতে হচ্ছে।’

ব্যবসায়ীরা মনে করেন, গাবতলীর হাট ব্যবস্থাপনা ও হাট ইজারাদারকে শর্ত মোতাবেক নজরদারি করা হলে রাজধানীতে প্রতি কেজি গরুর মাংস ৪০০ টাকায় বিক্রি করা সম্ভব। কিন্তু এসব অনিয়ম আর অভিযোগের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা না নিলে তাদের নির্ধারিত মূল্যে মাংস আর বিক্রি সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে ব্যবসায়ীদের সঙ্গে বসে, তাদের অভিযোগের বিষয়ে আলোচনা করে পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে বলেও জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন ও ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

উল্লেখ্য, রমজান মাস শুরুর আগের দিন ৬ মে পুরো নগরের জন্য মাংসের দাম নির্ধারণ করে ডিএসসিসি। প্রতি কেজি দেশি গরুর মাংসের দাম ৫২৫, বিদেশি গরু ৫০০, মহিষ ৪৮০, খাসি ৭৫০, ভেড়া বা ছাগী ৬৫০ টাকা নির্ধারণ করা হয়। ডিএনসিসিও একই দাম নির্ধারণ করে।

এ সম্পর্কিত আরও খবর