রাজশাহী বোর্ডে ফল পুনঃনিরীক্ষণে জিপিএ-৫ পেল ২৭৬ শিক্ষার্থী

রাজশাহী, জাতীয়

স্টাফ করেসপন্ডেট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-30 13:43:57

রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডের অধীনে এসএসসি পরীক্ষার ফল পুনঃনিরীক্ষণে ফেল থেকে পাশ করেছে ৩৩ জন শিক্ষার্থী। আর নতুন করে জিপিএ-৫ পেয়েছে ২৭৬ জন। ফলাফলে পরিবর্তন আসা শিক্ষার্থীরা সোমবার (৩ জুন) ও মঙ্গলবার (৪ জুন) অনলাইনে কলেজে ভর্তির আবেদন করতে পারবে।

শনিবার (১ জুন) রাতে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক অধ্যাপক আনারুল হক প্রামাণিক বার্তা২৪.কম-কে এ তথ্য জানান। তিনি বলেন, ‘ফল প্রকাশের পর গত ৭ মে থেকে ১৩ মে পর্যন্ত পুনঃনিরীক্ষণের আবেদনের সুযোগ দেওয়া হয়। এ সময়ে ১৫ হাজার ১৭৩ জন শিক্ষার্থী তাদের ৩০ হাজার ২৩১টি উত্তরপত্র চ্যালেঞ্জ করে। আমরা সেগুলো গুরুত্ব সহকারে পুনঃমূল্যায়ন করে শনিবার ফল চূড়ান্ত করেছি।’

অধ্যাপক আনারুল হক আরও বলেন, ‘চূড়ান্ত ফলাফলে ৪৭৩ জন শিক্ষার্থীর ফলে পরিবর্তন এসেছে। এর মধ্যে ফেল থেকে পাশ করেছে ৩৩ জন। জিপিএ-৫ পেয়েছে ২৭৬ জন। শিক্ষাবোর্ডের ওয়েবসাইটে তাদের চূড়ান্ত ফল আপডেট করা হয়েছে। আগামী ৩ ও ৪ জুন তাদের কলেজে ভর্তির আবেদনের ক্ষেত্রে কোনো সমস্যায় পড়তে হবে না।’

জানা যায়, গত ৬ মে প্রকাশিত ২০১৯ সালের এসএসসি পরীক্ষায় পাশের হারে দেশসেরা হয় রাজশাহী শিক্ষাবোর্ড। এই বোর্ডে পাশের হার ছিল ৯১ দশমিক ৬৪ শতাংশ। আর জিপিএ-৫ অর্জন করে ২২ হাজার ৭৯৫ জন শিক্ষার্থী। বোর্ডে ছাত্রীদের পাশের হার ছিল ৯২ দশমিক ৯৬ শতাংশ এবং ছাত্রদের পাশের হার ৯০ দশমিক ৪৪ শতাংশ।

তবে পুনঃনিরীক্ষণে ৪৭৩ শিক্ষার্থীর ফল বদলে যাওয়ায় পাশের হার ৯২ শতাংশে পৌঁছেছে। আর জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়ে দাঁড়ালো ২৩ হাজার ৭১ জন।

এ সম্পর্কিত আরও খবর