শেষ কর্মদিবসে কর্মচাঞ্চল্য সচিবালয়ে

ঢাকা, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-08-25 21:20:37

ঈদের আগে শেষ কার্যদিবসে অনেকটাই কর্মচাঞ্চল্য ছিল প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়। তবে কোনো কোনো মন্ত্রণালয়ে ভিন্ন চিত্রও দেখা গেছে।

সোমবার (০৩ জুন) সচিবালয়ে ঘুরে দেখা গেছে, সকাল থেকে মন্ত্রণালয়ে কমকর্তাদের সরব উপস্থিতি ছিল। তবে দুপুরের পর থেকেই সেখানে বাজতে থাকে বিদায়ী সুর। অনেক কর্মকর্তা সহকর্মীদের সঙ্গে ঈদ শুভেচ্ছা বিনিময় করে বাড়ির উদ্দেশ্যে রওনা হয়েছে। আবার কিছু কিছু মন্ত্রণালয়ের অধিকাংশ কর্মকর্তা-কর্মচারী ছুটিতে থাকায় অনেকটা ফাঁকা ছিল।

এবার ঈদের ছুটির আগে-পরে সাপ্তাহিক ছুটি, শবেকদরের ছুটির মধ্যে কেবল ৩ জুনই একটি কর্মদিবস। এরআগে ৩ জুন নির্বাহী আদেশে ছুটি দেয়ার বিষয়টি ‘আলোচিত’ হলেও শেষ পর্যন্ত তা আর হয়নি। এদিন ছুটি হলে টানা ৯ দিনের ছুটি পেতেন সরকারি চাকরিজীবীরা।

এদিকে ঈদের আগে সর্বশেষ কর্মদিবসে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তফা জব্বার, পল্লী উন্নয়ন ও সময়বায় বিভাগের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্যসহ বেশ কয়কজন মন্ত্রী-প্রতিমন্ত্রী অফিস করেছেন। অংশ নিয়েছেন সংবাদ সম্মেলনসহ মন্ত্রণালয়ের অনুষ্ঠানেও।

শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সাকিউন নাহার বেগম বার্তা২৪.কমকে বলেন, ঈদের আগে আজ শেষ কর্ম দিবসে প্রায় অধিকাংশ কর্মকর্তা-কর্মচারীই অফিস করেছেন। আমি সাধারণত ঢাকায় ঈদ করি। আগে বাড়িতে যেতাম, কিন্তু কয়েকবছর যাওয়া হয় না। আমাদের মন্ত্রণালয়ের যারা যারা আজ অফিস করেননি, তারা ছুটি নিয়েই গেছেন।

ঈদে আগে শেষ কর্মদিবসে অফিস করছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উপপ্রধান মো: মাহবুবের রহমান।

তিনি বার্তা২৪.কমকে বলেন, গাড়ির চাপ, দীর্ঘ সময় লাগে এসব কারণে সাধারণত ঈদে বাড়িতে যাওয়া হয় না। গত ঈদে কুমিল্লার গজারিয়ার বাড়িতে গিয়েছিলাম, টানা নয় ঘণ্টা লেগেছিল। তাই এবার যাচ্ছি না। তবে সহকর্মীরা অনেকে আজ ছুটি নিয়ে বাড়িতে গেছেন।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের প্রশাসনিক কর্মকর্তা হুসাইন আহমেদ বার্তা২৪.কমকে বলেন, ঈদে ছুটি পাইনি, তাই বাড়ি যেতে পারছি না। সহকর্মীরা ছুটিতে গেছেন। পরিবার ঢাকায় থাকে বলে সহকর্মীরা অনুরোধ করেছেন, তাই ছুটি চাইনি। আর সত্যি বলতে মন্ত্রী দফতরে যারা চাকরি করে তাদের ছুটি বা কাজের টাইম টেবিল নেই। রাতে ডাকলেও চলে আসতে হবে। তবে সুযোগ থাকলে, কোরবানির ঈদে বাড়ি যাব। তবে আজ প্রায় ৫০ ভাগ কর্মকর্তা-কর্মচারীর বেশি অফিস করছেন।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয়ের অফিস সহকারী মো: হুমায়ন কবির বার্তা২৪.কমকে বলেন, চাইলে আজ ছুটি নিতে পারতাম। তাহলে দীর্ঘ একটা ছুটি নিয়ে বাড়ি যাওয়া যেত। কিন্তু এবার বাচ্চাদের পরীক্ষার কারণে যাওয়া হয়নি। প্রায় ৫০ ভাগ কর্মকর্তা-কর্মচারী চলে গেছেন।

জানা গেছে, সোমবার ছুটি না থাকায় অনেক কর্মকর্তা-কর্মচারী আজ ছুটি নিয়েছেন। তাই তো ৩ জুন ঈদের আগে শেষ কর্মদিবসে কিছু কিছু মন্ত্রণালয়ে ছুটির আমেজ ছিল।

এবার রমজান মাস ২৯ দিনে হলে ঈদ হবে ৫ জুন বুধবার। আর রমজান ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন বৃহস্পতিবার। আর ৩ জুন অফিস খোলা থাকায় এবার ঈদের ছুটি শুরু হবে ৪ জুন থেকে।

এ সম্পর্কিত আরও খবর