দুই ঘণ্টা বৃষ্টি হলেও জামাতে সমস্যা নেই জাতীয় ঈদগাহে

ঢাকা, জাতীয়

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 03:21:43

মঙ্গলবার (৪ জুন) শাওয়াল মাসের চাঁদ দেখা গেলে আগামীকাল বুধবার (৫ জুন) পবিত্র ঈদুল ফিতর। সারাদেশের ধর্মপ্রাণ মুসল্লিগণ এক মাস সিয়াম সাধনার পর ঈদুল ফিতরের নামাজ আদায় করবেন। ঈদের নামাজ আদায়ের জন্য জাতীয় ঈদগাহ’র সার্বিক প্রস্তুতি সম্পন্ন হয়েছে। পূর্ব ঘোষণা অনুযায়ী ঈদের দিন সকাল সাড়ে ৮ টায় জাতীয় ঈদগাহে প্রধান ঈদ জামাত অনুষ্ঠিত হবে।

ঈদের প্রধান জামাতে ইমামতি করবেন জাতীয় মসজিদ বায়তুল মোকররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মাওলানা মুহাম্মদ মিজানুর রহমান। বিকল্প ইমাম হিসেবে উপস্থিত থাকবেন মিরপুর জামেয়া আরাবিয়া’র শায়খুল হাদিস মাওলানা সৈয়দ ওয়াহীদুযযামান।

চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি, ছবি: বার্তা২৪



বর্ষা মৌসুমে ঈদুল ফিতর হওয়ায় এবার বাড়তি প্রস্তুতি হিসেবে পুরো ঈদগাহ মাঠে মোটা ত্রিপল দিয়ে সামিয়ানা করা হয়েছে। যে কারণে দুই এক ঘণ্টা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও নামাজ আদায়ে বাধা হবে না। তবে যদি অতিবর্ষণ হয়ে থাকে তাহলে কিছুটা সমস্যা দেখা দিতে পারে। সেই হিসেব ধরে প্রধান জামাতের বিকল্প সময় সকাল ৯টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে নির্ধারণ করা আছে।

জাতীয় ঈদগাহে এক সঙ্গে এক লাখ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন সেই ব্যবস্থাও করা হয়েছে। তারমধ্যে ৫ হাজার মহিলা মুসল্লির ব্যবস্থাও রয়েছে। পুরো মাঠ সামিয়ানা দিয়ে ঢেকে দেওয়া হয়েছে। পানি প্রবাহের জন্য ড্রেনেজ ব্যবস্থা করা হয়েছে। মহিলাদের জন্য মাঠের দক্ষিণ পাশের গেটে আলাদা জায়গা করা আছে।

কারেন্টের সংযোগ ঠিক আছে কিনা সেটা দেখা হচ্ছে, ছবি: বার্তা২৪


জাতীয় ঈদগাহে যেহেতু রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি, মন্ত্রিপরিষদের সদস্যবৃন্দ, মেয়র, সংসদ সদস্যসহ সর্বস্তরের মানুষ নামাজ আদায় করে থাকেন তাই আইন-শৃঙ্খলাবাহিনীর পক্ষ থেকে বাড়তি প্রস্তুতি নিয়ে রাখা হয়েছে। পুরো এলাকায় সিসি ক্যামেরার পাশাপাশি রয়েছে কন্ট্রোল রুম। পুলিশ কন্ট্রোল রুম থেকে মাঠের নিরাপত্তা নজরদারি করা হবে।

জাতীয় ঈদগাহের প্রস্তুতি সম্পর্কে ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের অতিরিক্ত প্রধান বর্জ্য ব্যবস্থাপক খন্দকার মিল্লাতুল ইসলাম বার্তা২৪.কম-কে বলেন, ‘আমরা বৃষ্টির কথা চিন্তা করেই প্রস্তুত করেছি। ‍দুই এক ঘণ্টা গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হলেও সমস্যা হবে না। আর যদি অতি বর্ষণ হয় তাহলে তো কিছু করার নেই। সেজন্য বায়তুল মোকাররমে বিকল্প জামাতের ব্যবস্থা রাখা হয়েছে।’

ঘাসে প্লাস্টিকের কাপড় বিছানো হচ্ছে, ছবি: বার্তা২৪

 

যে সকল মুসল্লি গাড়ি নিয়ে ঈদগাহে আসবেন তাদের গাড়ি পার্কিং করার জন্য কয়েকটি জায়গা নির্ধারণ করে দিয়েছে ডিএমপি। রাষ্ট্রপতি, প্রধান বিচারপতি ভিভিআইপিদের গাড়ি সুপ্রিম কোর্টের গোল চত্বরে গাড়ি রাখতে পারবেন। মন্ত্রিপরিষদের সদস্যদের গাড়ি ঈদগাহ ময়দানের প্রধান গেটের উত্তর-পশ্চিম দিকে রাখতে পারবেন। বিচারপতিদের গাড়ি সুপ্রিম কোর্টের মাজার সংলগ্ন উত্তর পাশে, উচ্চপদস্থ সরকারি কর্মকর্তা, বিশিষ্ট ব্যক্তি, সাংবাদিকদের গাড়ি গণপূর্ত ভবনের ভেতরে গাড়ি পার্কিং করতে পারবেন।

পুলিশ কন্ট্রোল রুম, ছবি: বার্তা২৪



ঈদগাহে প্রবেশের জন্য একাধিক গেট খোলা থাকবে। তবে মুসল্লিদের ঈদগাহে প্রবেশের মুখে পুলিশি তল্লাশির মুখোমুখি হতে হবে। সেজন্য নিজেদের মানসিক প্রস্তুতি নিয়ে আসতে বলেছেন আইন-শৃঙ্খলাবাহিনী। ঈদগাহে জায়নামাজ ছাড়া অন্য কিছু বহন করতে নিষেধ করা হয়েছে। সব মিলিয়ে ঈদের জামাতের জন্য সম্পূর্ণরূপে প্রস্তুত জাতীয় ঈদগাহ।

এ সম্পর্কিত আরও খবর