যেভাবে স্থগিত হলো উপ-পরিচালক শাহরিয়ারের বদলির আদেশ!

ঢাকা, জাতীয়

রেজা-উদ-দৌলাহ্ প্রধান, স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম | 2023-09-01 06:39:38

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার এখন দেশের সবচেয়ে আলোচিত নাম। নিজের কাজ দিয়ে প্রশংসিত এই সরকারি কর্মকর্তা লাইম লাইটে আসেন সোমবার (৩ জুন) আড়ংয়ের উত্তরার ফ্লাগশিপ আউটলেটে অভিযান পরিচালনার পর।

পণ্যের অতিরিক্ত মূল্য নেওয়ায় তিনি আড়ংয়ের ওই আউটলেটকে জরিমানাসহ সাময়িক বন্ধ ঘোষণা করেন।

আড়ংয়ে অভিযানের পর তিনি যখন সর্বত্র বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রশংসায় ভাসছিলেন ঠিক তখন, ২৪ ঘণ্টা না পেরুতেই তার বদলির আদেশের প্রজ্ঞাপন প্রকাশের পর, সারাদেশেই সমালোচনার ঝড় ওঠে। বদলির আদেশকে কেন্দ্র করে অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভে ফেটে পড়েন।

তবে দ্রুতই বিষয়টি নজরে আসে প্রশাসনের সর্বোচ্চ পর্যায়ের। পরিস্থিতি সামাল দিতে শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত করে পুনরায় প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

কিভাবে এত দ্রুত স্থগিত হল শাহরিয়ারের বদলি আদেশ? জানতে বার্তা২৪.কম-এর পক্ষ থেকে যোগাযোগ করা হয় সরকারের উচ্চ মহলে।

সূত্র জানায়, উপ-পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশটি পূর্ব নির্ধারিতই ছিল। কেননা সরকারি চাকরিতে বদলি একটি স্বাভাবিক প্রক্রিয়া। কিন্তু ৩ জুন যখন তার বদলির আদেশটি প্রকাশ হয় ততক্ষণে আড়ংয়ে অভিযান পরিচালনা করে তিনি সারাদেশে বেশ আলোচিত হন। তার বদলি নিয়ে সাধারণ জনগণ ক্ষোভ প্রকাশ শুরু করলে সরকার ও জনপ্রশাসনের কর্মকর্তারাও বিব্রত হন। প্রশাসনের বদলি প্রক্রিয়া নিয়ে জনমানুষের মধ্যেও ভুল বার্তা যাওয়ার শঙ্কা দেখা দেয়।

এক পর্যায়ে বিষয়টি নিয়ে ঢাকা থেকে ফিনল্যান্ডে যোগাযোগ করা হয়। সেখানে সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নজরেও বিষয়টি আনা হয়। এরপর প্রধানমন্ত্রী তাৎক্ষণিক মুখ্য সচিবকে বিষয়টি সুরাহার নির্দেশ দেন। মুখ্য সচিব ঢাকায় জনপ্রশাসন প্রতিমন্ত্রী ও সচিবকে সরকারপ্রধানের বার্তা পৌঁছে দেন।

এরপরই ২৪ ঘণ্টা না পেরোতেই মনজুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত করা হয়।

জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (এপিডি) শেখ ইউসুফ হারুন বার্তা২৪.কমকে বলেন, মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত করা হয়েছে। তিনি স্বপদেই বহাল থাকবেন।

প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের উপ-দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া বার্তা২৪.কমকে বলেন, 'সোশ্যাল মিডিয়ায় শাহরিয়ারের বদলি সংক্রান্ত বিষয়টি ব্যাপক আলোচনা হওয়ায় এই মুহূর্তে ফিনল্যান্ড সফররত প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার দৃষ্টিগোচর হয়। পরবর্তীতে আজ সকালে যথাযথ কর্তৃপক্ষ মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার বদলি আদেশ বাতিল করেছেন।'

এদিকে শাহরিয়ারের বদলির আদেশ স্থগিত করার সরকারি সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে সাধারণ জনগণ। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা সমালোচনায় মেতে উঠেছিলেন তারাই এখন সরকারকে সাধুবাদ দিচ্ছেন।

প্রসঙ্গত, ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুর মোহাম্মদ শাহরিয়ার ভেজাল ও ঈদ উপলক্ষে পণ্য সামগ্রীর মূল্য বৃদ্ধি বিরোধী অভিযান চালিয়ে দারুণ প্রশংসিত হয়েছেন।

এ সম্পর্কিত আরও খবর